চট্টগ্রামে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির কার্যক্রম শুরু

প্রকাশিত : জানুয়ারি ০৭, ২০১৮

চট্টগ্রামে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সাংগঠনিক কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা এবং ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্সের আয়োজন হতে যাচ্ছে। এটি শুরু হবে ১২ জানুয়ারি।
ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি প্রথমবারের মতো বিভাগীয় শহর চট্টগ্রামে আয়োজন করেছে ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’। এ কোর্স আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম শহরে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র সাংগঠনিক কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা আরম্ভ হবে। ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি দেশের রাজধানী ঢাকা ছাড়াও সিলেটে ১০ বছর ধরে সক্রিয়ভাবে সাংগঠনিক কার্যত্রম পরিচালনা করছে। বিভাগীয় শহর চট্টগ্রামে ‘ফিল্ম অ্যাপ্রিসিয়েশন কোর্স’ শুরু হবে ১২ জানুয়ারি। চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে দুই দিনব্যাপী এ কোর্সে চলচ্চিত্রপাঠ এবং অধ্যয়ন-সংশ্লিষ্ট বিষয়গুলোতে পাঠদান করা হবে।
এ কোর্সে অংশগ্রহণ করার ক্ষেত্রে চলচ্চিত্র অনুরাগী তরুণদের অগ্রাধিকার দেয়া হবে। এ কোর্সে চলচ্চিত্রের ইতিহাস, চলচ্চিত্রের ভাষা, চলচ্চিত্রের নন্দনতত্ত্ব, চলচ্চিত্রের সাথে অন্যান্য শিল্পমাধ্যমের সম্পর্ক, চিত্রনাট্য, শিল্পনির্দেশনা, চলচ্চিত্রে শব্দ ও সংগীত, চিত্রগ্রহণ, চলচ্চিত্র সম্পাদনা, চলচ্চিত্র পরিচালনা, প্রামাণ্যচলচ্চিত্র, চলচ্চিত্র সমালোচনাসহ অন্যান্য বিষয়ের পাঠদান করা হবে।
কোর্সে পাঠদান করবেন অগ্রজ চলচ্চিত্র শব্দ প্রকৌশলী ও নির্মাতা রতন পাল, চলচ্চিত্র নির্মাতা আকরাম খান, চলচ্চিত্র নির্মাতা ওয়াহিদ তারেক, চলচ্চিত্র নির্মাতা ও শিক্ষক রাজীবুল হোসেন এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।
কোর্সের ব্যাপ্তি ২ দিন। শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কোর্স হবে ১২ ও ১৩ জানুয়ারি ২০১৮। কোর্সে নিবন্ধনের শেষ তারিখ ১০ জানুয়ারি ২০১৮।
নিবন্ধনের জন্য যোগাযোগ করতে হবে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র চট্টগ্রাম অস্থায়ী কার্যালয়:
জাবেদ টাওয়ার, ৫ম তলা, ফ্ল্যাট নং ডি-৪, ৪৮৫ শেখ মুজিব রোড (উত্তরা মোটরসের বিপরীতে), চট্টগ্রাম।
ফোন: ০১৮১৯৩৮১৫৮৩, ০১৭১৫ ৯৬৫০৫০

জাতীয় জাদুঘরে চলছে চলচ্চিত্রের মহাযজ্ঞ!

জাতীয় জাদুঘরে চলছে চলচ্চিত্রের মহাযজ্ঞ!

জানুয়ারি ১৮, ২০১৮

বাংলাদেশে তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হয়। এর একটি দ্বিবার্ষিক এবং দুইটি প্রতিবছর হয়। তিনটি উৎসবই হয় স্বেচ্চাসেবীদের আয়োজনে। এর মাঝে দুইটি উৎসবের আয়োজক দুইটি ফিল্ম সোসাইটি বা চলচ্চিত্র সংসদ। এই উৎসবগুলো আয়োজনের পেছনে অনেক কষ্টের গল্প থাকে।

মূর্তিকারিগরে প্রতিমূর্ত এক শহর

মূর্তিকারিগরে প্রতিমূর্ত এক শহর

ডিসেম্বর ১১, ২০১৭

প্রতিটা ইটই প্রাণ পেতে চায়। কিছু একটা হতে চায়। প্রতিটি ভবনের আত্মা আছে, আছে মন। যে ভবনের আত্মা নেই সেটির প্রেতাত্মাও আছে হয়তো। ওই রকম ভবনে থাকলে গা ছমছম করতেই পারে।