ধর্মনিরপেক্ষতা

বেলায়েত হোসেন মামুন

প্রকাশিত : ডিসেম্বর ২৬, ২০১৭

ধর্ম এবং ধর্মহীনতাকে চিন্তারূপে গ্রহণ করি। মানুষের জীবন বিস্ময়কর রহস্যে আবৃত। জীবন-জগৎ এবং সমগ্র সৃষ্টির অস্তিত্ব অনুধাবনের প্রয়াস মানুষ করে চলেছে। চূড়ান্ত সত্য আজও কেউ জানে না। হয়ত কখনও জানতেও পারবে না। সকল চিন্তাই সম্মানের অধিকারী। সকল চিন্তাই জীবন ও জগৎকে ব্যাখ্যা করবার আন্তরিক প্রয়াস। সময়ের সাথে সাথে তাই ব্যাখ্যা ও মত বদলায়।
জীবন সত্য এবং জীবনের চেয়ে বড় কিছু নেই। অন্যরূপে জীবন অর্থহীন। গভীর চিন্তায় জীবনকে অর্থহীন বোধ হয়। জীবনের চূড়ান্ত অর্থহীনতাকে ক্রমাগত অর্থদানের উদ্দেশ্যে মানুষ সবসময় সক্রিয়। এই সক্রিয়তাই তার যাপন। আর যাপনের অনুসঙ্গ তার চিন্তা। তাই চিন্তাকে যাপনসঙ্গী করেই এই সংসারে বিরাজমান রয়েছি।

লেখক: তরুণ চলচ্চিত্র নির্মাতা

জাতীয় জাদুঘরে চলছে চলচ্চিত্রের মহাযজ্ঞ!

জাতীয় জাদুঘরে চলছে চলচ্চিত্রের মহাযজ্ঞ!

জানুয়ারি ১৮, ২০১৮

বাংলাদেশে তিনটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব হয়। এর একটি দ্বিবার্ষিক এবং দুইটি প্রতিবছর হয়। তিনটি উৎসবই হয় স্বেচ্চাসেবীদের আয়োজনে। এর মাঝে দুইটি উৎসবের আয়োজক দুইটি ফিল্ম সোসাইটি বা চলচ্চিত্র সংসদ। এই উৎসবগুলো আয়োজনের পেছনে অনেক কষ্টের গল্প থাকে।

মূর্তিকারিগরে প্রতিমূর্ত এক শহর

মূর্তিকারিগরে প্রতিমূর্ত এক শহর

ডিসেম্বর ১১, ২০১৭

প্রতিটা ইটই প্রাণ পেতে চায়। কিছু একটা হতে চায়। প্রতিটি ভবনের আত্মা আছে, আছে মন। যে ভবনের আত্মা নেই সেটির প্রেতাত্মাও আছে হয়তো। ওই রকম ভবনে থাকলে গা ছমছম করতেই পারে।