বসন্ত এসে গেছে

শিমুল বাশার

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৩, ২০১৮

অনেক অনেক দিন আগের প্রিয় একটা শার্টের স্মৃতি নিয়ে জাগলাম এই বসন্তের বেলা। স্বপ্ন দেখেছি। কালরাত থেকেই আকাশে ঝুলে থাকা ছোট্ট এই ফ্ল্যাটে... বেনা ঘুড্ডির মতো হো হো করে উইন্ডশিল্ডে বসন্তের ঝাপটা লাগছিল। গ্লাস সরিয়ে জানালার পাশে বসে থাকলাম, ভোর পর্যন্ত। চিন্তা হচ্ছিলো কাল অফিসে যেতে হবে। পরিষ্কার জামাকাপড় নাই। দু’দিন ডে অফ পেলাম অথচ কাপড় কাচা হইলো না। কতবার ভাবলাম, পারলামই না। বুয়া নাই, বুয়া থাকে না কিংবা মিষ্টি এই সলিটারির ভাগ কাউকে দিতে চাই না বলে বুয়া রাখি না। আমার ডিস্টার্ব লাগে। স্বপ্ন দেখলাম... অফিসে যাব, শার্ট খুঁজতেছি কিন্তু সব ময়লা। হঠাৎ পুরনো কাপড়ের নিচে চাপা পড়ে থাকা একটা সুন্দর শার্ট দেখলাম। এ শার্টটার কথা ভুলে গেছিলাম। খুশি হয়ে গায়ে দিলাম। নিজেকে কিছুটা তরুণ লাগছে।

লজ্জার আবেশে ঘুম ভাঙলো আমার। আবেশ কাটছিল না। জীবনের হারিয়ে যাওয়া স্মৃতিদের এভাবেই যদি ফিরে পেতাম, আহা! স্বপ্নে যে শার্টটা দেখলাম সেটা আমার ক্যাম্পাস জীবনের প্রিয় শার্ট। একদম ভুলে গেছিলাম... ওই শার্টের স্মৃতি ফিরে আসতে থাকলো।

আকাশি জিন্সের একটা শার্ট। আমি সিঙ্গেল রুমে থাকতাম। হল ছাড়ার সময় শার্টটা সেই রুমে কীভাবে ঝুলিয়ে রেখে এসেছিলাম। আমার বুকের ভেতর ভায়োলিন বাজতে থাকলো। টাইম দেখতে মোবাইলটা হাতে নিলাম। বারোটা তিন বাজে। ফেসবুক অন করলাম, বসন্ত এসে গেছে।

লেখক: স্পেশাল করাসপনডেন্ট ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন

ধারাবাহিক