হাতে-কলমে সিনেমাটোগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : ফেব্রুয়ারি ১০, ২০১৮

প্রখ্যাত সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেনের তত্ত্বাবধায়নে ‘হাতে-কলমে সিনেমাটোগ্রাফি প্রশিক্ষণ কর্মশালা’র আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। কর্মশালাটি শুরু হবে ১৭ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার।

হাতে-কলমে সিনেমাটোগ্রাফি প্রশিক্ষণের এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে আরও থাকবেন বরেণ্য সিনেমাটোগ্রাফার ও চলচ্চিত্র শিক্ষক মাকসুদুল বারী এবং সিনেমাটোগ্রাফার ও চলচ্চিত্র শিক্ষক পঙ্কজ পালিত। হাতে-কলমে সিনেমাটোগ্রাফি প্রশিক্ষণ কর্মশালার পাঠ্যক্রমে থাকবে আলোকচিত্রের প্রাথমিক শিক্ষা, চলচ্চিত্রের প্রাথমিক ধারনা, চলচ্চিত্রের নন্দনতত্ত্বের পাঠদান, চলচ্চিত্রগ্রহণের বা সিনেমাটোগ্রাফির প্রাথমিক পাঠদান, ক্যামেরা পরিচিতি, লেন্স পরিচিতি, বিভিন্ন ধরনের সিনে ক্যামেরা পরিচিতি (দুই ও চার কে ক্যামেরা), উচ্চতর সিনেমাটোগ্রাফির তত্ত্বীয় ও হাতে-কলমে প্রশিক্ষণ, আলোর ব্যবহার, রঙের ব্যবহার, সিনেমাটোগ্রাফির জন্য ব্যবহৃত আনুষাঙ্গিক যন্ত্রাদি ব্যবহারের প্রশিক্ষণ (ট্রলি, ডলি, ক্রেন, জিবআর্ম), ইন্ডাস্ট্রির জন্য চলচ্চিত্র এবং স্বাধীন চলচ্চিত্রে সিনেমাটোগ্রাফারের ভূমিকা বিষয়ক পাঠদান এবং হাতে-কলমে সিনেমাটোগ্রাফি প্রশিক্ষণের ইনডোর ও আউটডোর অনুশীলন।

কর্মশালার মেয়াদ তিন মাস। ক্লাস হবে শুক্রবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ১৫ ফেব্রুয়ারি ২০১৮।

নিবন্ধনের জন্য যোগাযোগ: কক্ষ ৭০১ (লিফটের ৬), জাতীয় নাট্যশালা, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচা, ঢাকা ১০০০। ফোন: ০১৯৭১ ১০১১০৬।

ধারাবাহিক