অভিবাসী ফিলিস্তিনি কবি নাথালি হান্দালের কবিতা

অভিবাসী ফিলিস্তিনি কবি নাথালি হান্দালের কবিতা

ডিসেম্বর ০৯, ২০১৮

ঈসা (আ.) যে বেথলেহেমে জন্মেছিলেন, সেই পবিত্রভূমির সন্তান নাথালি হান্দাল। যুক্তরাষ্ট্র অভিবাসী ফিলিস্তিনি এই কবি ফ্রান্স ও লাতিন আমেরিকায় বেড়ে উঠেছেন, পড়াশোনা করেছেন যুক্তরাজ্য আর যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে।


সাঈফ ইবনে রফিকের সুফিকবিতা

সাঈফ ইবনে রফিকের সুফিকবিতা

তুমি বলছো, ‘এক সর্বজ্ঞানী আমাদের তৈরি করেছেন’/এটা সত্য হতে পারে, আমরা সম্মতও হতে পারি/‘স্থান-কালের বাইরে’ তোমার দাবি/তাহলে বলছো না কেন— এটা একটা অলীক রহস্যের প্রস্তাব, যা আমাদের কল্পনার বাইরে?


ডিসেম্বর ০৬, ২০১৮

সজল আহমেদের দুটি কবিতা

সজল আহমেদের দুটি কবিতা

একেকটা স্মৃতি যেন আকাশসম ভারি/আমার বুকে কেন খোদা জমা এত আহাজারি/কাঁপে না কী প্রভু তোমার আসমান/কাঁপে না? কাঁপে না/আমি কেন কাঁদি প্রভু তুমি কী বুঝো না/জগদ্দল ভারি বুকে বিঁধে ব্যথার কিরিচ/বাঁচতে চাই না আমি দিও না আশিস।


ডিসেম্বর ০৩, ২০১৮

জয়গুন ও আনোয়ারের সাইনার্জি

জয়গুন ও আনোয়ারের সাইনার্জি

ক্যামেরার পেছনে একটা তীব্র চোখ থাকলে মেঘলা এনভেলাপে/আজিমপুর গোরস্থানের সাথে বনানী গোরস্থানের সোল্লাস সাইনার্জি/১৯৭১ এর বাংলাদেশ জেনোসাইডের ফসিল ফুয়েল/জ্বলে জ্বলে ২০১৮ পহেলা ডিসেম্বারের ফ্রান্সে/জ্বালানি মূল্য বাড়ার প্রতিবাদে দফায় দফায় টিয়ার গ্যাসের শেল


ডিসেম্বর ০২, ২০১৮

লুনা আহমেদের একগুচ্ছ কবিতা

লুনা আহমেদের একগুচ্ছ কবিতা

আকাশে সাদা বাতাবি লেবুর মতো ঝুলে আছে চাঁদ/জেনে রাখো— একদিন তাকে খেয়ে ফেলবে ক্ষুধার্ত পৃথিবী/হাতের নাগালে যা কিছু আছে সব হাতে আনবে ক্ষুধার তাড়নায়/জগৎ জুড়ে ক্ষুধার বসবাস, ভাতের ক্ষুধা— জাতের ক্ষুধা/পাওয়ার ক্ষুধা— হারানোর ক্ষুধা/ক্ষুধা আর ক্ষুধা।


ডিসেম্বর ০১, ২০১৮

যিয়াদ বিন সাঈদের ৩ কবিতা

যিয়াদ বিন সাঈদের ৩ কবিতা

এখানে যে আছে এক সুরম্য বারান্দা/মাঝেমাঝে শার্শিতে বসে থাকে হলুদ ডানার পাখিগুলো/বিকেলে এলে দেখা যায় নীল অপরাজিতা শিকড়সমেত বেড়ে ওঠে ক্রমাগতই ওপরদিকে/কিন্তু কখনোই এ বারান্দাটিতে এলে/আমি দেখতে পাই না ঝুলে আছে আম্মাজানের কতিপয় হরেকপ্রদ শাড়িটি


নভেম্বর ৩০, ২০১৮

আশরাফ রোকনের ৪ কবিতা

আশরাফ রোকনের ৪ কবিতা

ঊষার আঘাতে ঘুম ভাঙলো ফুলগুলির/বরফশীতল উত্তুরে হাওয়ার তোড়ে/প্রত্যন্ত কাঁপছে দেখে গ্রামগুলি শীতে/বারান্দায় উবু দৃশ্যান্তরি আয়নায়/সূর্যের মুখ দেখবো ভেবে এখানে/দাঁড়িয়ে আজো তাই দিনের বাঁশিটুকু/বেজে ওঠার প্রতীক্ষাতে লীন


নভেম্বর ২৯, ২০১৮

যতীন্দ্রমোহন বাগচীর ৪ কবিতা

পুনর্মুদ্রণ

যতীন্দ্রমোহন বাগচীর ৪ কবিতা

বাঁশ-বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ওই, মাগো আমার শোলক্-বলা কাজলা দিদি কই? পুকুর ধারে লেবুর তলে, থোকায় থোকায় জোনাক জ্বলে, ফুলের গন্ধে ঘুম আসে না, একলা জেগে রই, মাগো আমার কোলের কাছে কাজলা দিদি কই?


নভেম্বর ২৭, ২০১৮

আবু তাহের সরফরাজের ৫ ছড়া

আবু তাহের সরফরাজের ৫ ছড়া

ইচ্ছে হলো ঘুড়ির মতো/আকাশ ছুঁতে চায়/ঘর পালিয়ে মনটা ছোটে/মেঘ-পাহাড়ের গাঁয়/মেঘের দেশে ছবির মতো/ভাসতে থাকে মন/ইচ্ছে হলো কল্পনা, তার/নেই কোনো বন্ধন।


নভেম্বর ২৫, ২০১৮

মাসুদ পথিকের ৫ কবিতা

মাসুদ পথিকের ৫ কবিতা

মেঘ খেয়ে খেয়ে বেড়ে ওঠা পুষি বেড়াল/রোদ্দুরের ঘরে ঘুমায়/লোমের ভেতর তার ভোরের নদী/নিরুপায় নিরুপায়/বাতাসে তাড়া খাওয়া মাছের ভয়/রোদ্দুরে নখের আঁচড়ের শব্দ হয়


নভেম্বর ২৩, ২০১৮

নাঈমুল হাসান হিমেলের কবিতা ‘শাপ’

নাঈমুল হাসান হিমেলের কবিতা ‘শাপ’

একটা ফুলের কলি \ফোটার আগেই বোঁটা ছিঁড়ে ফেলা হয়েছে। \যার রক্ত আমার হাতে \ঘাসে, পথে 


নভেম্বর ২২, ২০১৮

ধারাবাহিক