মান্টোকথা

মান্টোকথা

নভেম্বর ০৯, ২০১৮

নন্দিতা দাশের `মান্টো` যেহেতু আজ দেখা হয়নি, তো কী হয়েছে? আমি কী বসে বসে আঙুল চুষবো? বাসায় ফিরে পাকিস্তানি নির্মাতা সারমাদ খুশাত নির্মিত `মান্টো` চলচ্চিত্রটি দেখে ফেললাম। মান্টো একটি বায়োপিক। ছবি নিয়ে আলোচনা লিখব দুটো সিনেমা দেখার পর। তার আগে চলুন মান্টো সম্পর্কে একটু ধারণা নেই


জ্ঞান পিপাসা

পুনর্মুদ্রণ

জ্ঞান পিপাসা

জ্ঞান আহরণ করার জন্যে মহানবি (স.) যখন তাঁর অনুসারীদের চীন দেশে যাওয়ার পরামর্শ দেন তখন ইসলামি ধর্মতত্ত্ব শিক্ষাদানের কোনো বিদ্যালয় বা প্রতিষ্ঠান চীনে ছিল না। ধর্মতত্ত্বের পণ্ডিতদের এই মনোভাবই আধুনিক বিশ্বের তথাকথিত মুসলিম জাতিগুলোর শিক্ষাগত ও বুদ্ধিবৃত্তিক পশ্চাৎপদতার কারণ।


নভেম্বর ০৭, ২০১৮

শামসুর রাহমান ছিলেন গণমানুষের কবি

শামসুর রাহমান ছিলেন গণমানুষের কবি

মানুষ মানুষের জন্য। সমাজে মানুষে মানুষে কোনো ভেদাভেদ থাকবে না। থাকবে না শোষণ-বৈষম্য। সমান্তরাল ও স্বাভাবিক জীবন হবে সকলের। শৃঙ্খল ভাঙার চেতনার তাড়নায় ব্যয় করেছেন জীবনের প্রতিটি মুহূর্ত। নাগরিক জীবন ও যন্ত্রণার প্রতিচ্ছবি শক্তহাতে বলিষ্ঠ কণ্ঠে ও কলমে তুলে ধরেছেন কবি শামসুর রাহমান অনবরত।


অক্টোবর ২৪, ২০১৮

তাদাও আনদো ও তার হাইকু স্থাপত্য

তাদাও আনদো ও তার হাইকু স্থাপত্য

জাপানের অসংখ্য স্থাপত্যের স্থপতি তাদাও আনদোর জন্ম ১৯৪১ সালে। আনদো কখনোই কোনো প্রথাগত স্থাপত্যের ছাত্র ছিলেন না। অন্তর্গত শিল্প সুষমা যার থাকে তার জন্য প্রথাগত শিক্ষা জরুরিও নয়। শিল্পের নানা শাখায় সফল অনেক শিল্পীর ক্ষেত্রেই এই কথা প্রযোজ্য।


অক্টোবর ০৭, ২০১৮

শান্তিনিকেতন ও সৈয়দ মুজতবা আলী

শান্তিনিকেতন ও সৈয়দ মুজতবা আলী

শান্তিনিকেতনে অসংখ্য মুসলিম ছাত্র পড়াশোনা করে। এখনে কে হিন্দু আর কে মুসলিম, কেবা পার্সি সেটা নিয়ে কারো বিন্দুমাত্র মাথাব্যথা নাই। এখন বিষয়টা খুবই স্বাভাবিক মনে হলেও শুরুর দিকে সেটা নিয়ে জটিলতা কম ছিল না। কারণ ব্যক্তি রবীন্দ্রনাথের মতো সকলেই তখনো অতোটা উদার চিন্তার ছিলেন না।


সেপ্টেম্বর ২৮, ২০১৮

অনন্য দার্শনিক-সাহিত্যিক দেওয়ান মোহাম্মদ আজরফ

অনন্য দার্শনিক-সাহিত্যিক দেওয়ান মোহাম্মদ আজরফ

জাগতিক ও আধ্যাত্মিক চেতনার মধ্য দিয়ে মানুষ জীবনযাপন করে। মানুষ স্বাপ্নিক। কিন্তু কিছু মানুষ আছে যারা অন্তর্দৃষ্টিতে দেখতে পারেন। যুগে যুগে এমন মানুষের জন্ম নেহাতই কম হয়।


সেপ্টেম্বর ২৩, ২০১৮

স্বজ্ঞা

স্বজ্ঞা

মানবসভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে কতগুলি যুগান্তকারী ঘটনা চোখে পড়ে। হঠাৎ একটা কিছু আবিষ্কার হলো এবং এর ফলে সবকিছু ওলট-পালট হয়ে গেল। চাকা আবিষ্কারের কথাই ধরা যাক। ওই আবিষ্কারের সঙ্গে সঙ্গে ইতিহাসের একটা মোড় ফিরে গেল।


সেপ্টেম্বর ১৯, ২০১৮

বাংলাসাহিত্যে দুর্লভপ্রায় কবিতার জনক বিনয় মজুমদার

স্মরণ

বাংলাসাহিত্যে দুর্লভপ্রায় কবিতার জনক বিনয় মজুমদার

কবিতা স্বভাবগতভাবেই বিষয়ীগত, মন্ময়। কবিতা প্রকৃতিগতভাবেই সংশ্লেষণধর্মী। কিন্তু, ‘ফিরে এসো, চাকা’য় কবি কবিতায় সম্ভব করে তুলেছেন নৈর্ব্যক্তিকতা আর মন্ময়তার এক দুর্লভ সমন্বয়। কবিতাগুলি যেন বিষয় ও বিষয়ীর, তন্ময় ও মন্ময়ের সার্থক সমসত্ত্ব দ্রবণ। সংশ্লেষ ও বিশ্লেষের এক অনাস্বাদিতপূর্ব অন্নব্যঞ্জন।


সেপ্টেম্বর ১৮, ২০১৮

মোহাম্মদ আলী জিন্নাহ ও কিছু কথা

স্মরণ

মোহাম্মদ আলী জিন্নাহ ও কিছু কথা

কেউ একজন তার মামলায় জিন্নাহকে উকিল নিয়োগ করে পাঁচ হাজার টাকা দিতে চাইলে জিন্নাহ বলেন, আমি এভাবে টাকা নেই না। যতদিন আদালতে উঠবো প্রতিদিন পাঁচশ টাকা ফিস। পরে সে মামলা জিন্নাহ তিন দিনেই জিতে যান। সে লোক পাঁচ হাজার টাকা দিতে চাইলেও জিন্নাহ পূর্ব ওয়াদামতো পনেরো শ` টাকাই নেন।


সেপ্টেম্বর ১১, ২০১৮

শুকনা গদ্য

শুকনা গদ্য

কবিতাকে চেনার জন্য আমি একটা সহজতম এবং ক্ষুদ্রতম বেঞ্চমার্ক তৈরি করেছি। সেটা হলো, একটা রচনা পড়ার পর যদি আমার মুখ থেকে স্বতস্ফূর্তভাবে `তাই তো!` শব্দটি বেরিয়ে আসে, তাহলেই সেই রচনাটিকে আমি কবিতা বলবো।


সেপ্টেম্বর ০৩, ২০১৮

জগতের সমগ্রতা সন্ধানি অসামান্য পুরুষ গ্যোয়েটে

স্মরণ

জগতের সমগ্রতা সন্ধানি অসামান্য পুরুষ গ্যোয়েটে

শিবনারায়ণ রায়ের মতে, রবীন্দ্রনাথের চেয়ে একজন প্রতিভাই কেবল শিল্পসাহিত্যের জগতে ওপরে আছেন। তিনি গ্যোয়েটে। শিবনারায়ণ রায়ের কথা টানার কারণ, তিনি হচ্ছেন একে তো অসম্ভব মননশীল ও সৃষ্টিশীল মানুষ, তারওপর সারা ভারতে তো বটেই, সারা বিশ্বের সেরা পাঠকদের একজন।


আগস্ট ৩০, ২০১৮

ধারাবাহিক