জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

শেষ পর্ব

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

জানুয়ারি ২১, ২০১৯

বিশ্বজুড়ে বাড়বাড়ন্ত সন্ত্রাসবাদের সবচেয়ে ভয়াবহ দিক হলো, বালক-কিশোর সন্ত্রাসবাদী। শৈশবকে জাস্ট খুন করে তাদের হাতে তুলে দেয়া হচ্ছে অস্ত্র। কখনোবা তারা মানববোমা। বালক হওয়ার কারণে স্বাভাবিক ভাবেই অনেক সময় সন্দেহের বাইরে থাকে তারা। এই সুযোগটাই বারবার নিয়ে চলেছে সন্ত্রাসের সর্বাধিনায়কেরা।


এক ঝলক মুহম্মদ খসরু

এক ঝলক মুহম্মদ খসরু

ভারতীয় চলচ্চিত্রকার রাজেন তরফদার ১৯৭৫ সালে ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার ‘পালঙ্ক’ ছবিটি নির্মাণের সময় মুহম্মদ খসরু সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। তার চলচ্চিত্র নির্মাণের স্বপ্ন দীর্ঘদিনের, হাসান আজিজুল হক রচিত গল্প ‘নামহীন গোত্রহীন’ অবলম্বনে একটি চিত্রনাট্যও তিনি তৈরি করেছিলেন, কিন্তু কোনো প্রযোজক পাননি।


ফেব্রুয়ারি ১৯, ২০১৯

কবি আল মাহমুদ: আধুনিকতায় লোকজ উপাদান

কবি আল মাহমুদ: আধুনিকতায় লোকজ উপাদান

সব ছন্দেই তিনি পারদর্শী হলেও বিশেষত পয়ারনির্ভর তাঁর কবিতা পাঠককে মুগ্ধ করে সহজ-সচ্ছল ডিকশনের (উচ্চারণের) কারণে। কিন্তু অত্যন্ত বড়মাপের কবি হয়েও ছন্দ ও মিল রক্ষার্থে স্বভাবকবিদের মতো তিনি অনেক স্থানে অর্থবিপত্তি তৈরি করেছেন, যা এ-লেখার শেষাংশে আলেচিত হলো


ফেব্রুয়ারি ১৬, ২০১৯

এক ঝলক মলয় রায়চৌধুরী

এক ঝলক মলয় রায়চৌধুরী

মলয় রায়চৌধুরীর জন্ম: ২৯ অক্টোবর, ১৯৩৯। বিশিষ্ট বাঙালি কবি, ঔপন্যাসিক, গল্পকার, প্রাবন্ধিক, অনুবাদক এবং সর্বোপরি হাংরি আন্দোলন তথা বাংলা সাহিত্যে প্রতিষ্ঠানবিরোধিতার জনক তিনি। আধুনিক বাংলা কবিতার ইতিহাসে তিনি এক বিতর্কিত ব্যক্তিত্ব।


জানুয়ারি ২৬, ২০১৯

শিল্প ও দেহতত্ত্ব

শিল্প ও দেহতত্ত্ব

ফটোগ্রাফের সঙ্গে ফটোকর্তার যোগ পুরো নয়— পাহাড় দেখলেম ক্যামেরা খুল্লেম ছবি উঠলো ফটোকর্তার অন্তরের সঙ্গে পাহাড়ের যোগাযোগই হল না। এইজন্যে আর্টিস্টের লেখা পাহাড় যেমন মনে গিয়ে পৌঁছয়, ফটোতে লেখা পাহাড় ঠিক তেমন ভাবে মানুষকে স্পর্শ করতে পারে না


জানুয়ারি ২৪, ২০১৯

অতীন বন্দ্যোপাধ্যায়ের গল্প `কাফের` নিয়ে আলোচনা

অতীন বন্দ্যোপাধ্যায়ের গল্প `কাফের` নিয়ে আলোচনা

দেশভাগ আর তার সাথে জন্মস্থান থেকে উৎখাতের তীব্রতা’র সূত্র ধরেই হয়েছিল ইতিহাসের সবচাইতে জঘন্য এবং ঘৃণ্য হিন্দু-মুসলিম দাঙ্গার। `হিন্দু-মুসলমান একসাথে থাকতে পারে না` এই ধারণা কখনও কি বাঙালীদের নিজস্ব চিন্তা ছিল? ছিলনা। ভাষা-ধর্ম-সংস্কৃতির এক মহা সাম্যের দেশই চেয়েছিল তারা।


জানুয়ারি ২০, ২০১৯

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

পর্ব ৪

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

সংবাদমাধ্য মের দ্বিচারিতা, নিজেদের লাভের কথা মাথায় রেখে মিথ্যা খবর তৈরি করাকেও তিনি মোটেই ভালোভাবে নেননি। ‘আপনার অবৈধ প্রেম যাতে ব্রেকিং নিউজ হয় তার জন্যে নিউজ চ্যানেলদের বলে দেব, সে বাবদ এক্সট্রা দিতে হবে না, বিজ্ঞাপন থেকে কভার করে নেব।’


জানুয়ারি ২০, ২০১৯

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

পর্ব ৩

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

শকুন শিলাদের মধ্যে আবার দেখতে পাই খাদ্যিযোগ্য পাখিদের খাদ্য হিসাবে নয়,  যৌনক্রিয়ার খেলনা হিসাবে ভাবছে। ‘সবরকম রঙের প্রাণী খেলে স্বাস্থ্য নাকি ভালো থাকে। অথচ শিলাদের ইচ্ছে করে রোজ একটা রঙ বেছে নিয়ে সেই রঙের পাখির পিঠে বসে, মাথার চাঁদিতে চঞ্চু টিপে ধরে, দুপাশে ডানা নামিয়ে ইয়ে করে।’


জানুয়ারি ১৯, ২০১৯

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

পর্ব ২

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

সনাতন ভারতবর্ষে যৌনতা নিয়ে এখনকার মতো ভিকটোরিয় বাছবিচার ছিল না, বরঞ্চ যৌনতা ছিল জীবন-শিল্প-সাহিত্যের স্বাভাবিক শর্ত। দেখা হতো লেখাটি নবরসকে মান্যতা দিয়েছে কিনা। আর শৃঙ্গার তো নিজেই আদিরস। যৌনতা ব্যরভিচার নয়, সনাতন ভারতবর্ষে যৌনতা আবশ্যিক যাপন।


জানুয়ারি ১৭, ২০১৯

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

পর্ব ১

জিন্নতুলবিলাদের রূপকথা: একটি আলোচনা

মলয় রায়চৌধুরী যখন বললেন, ‘তুমি আমার একটা গল্প আলোচনা করো’, তখন আমি ভয় পেয়ে গেলেও বিশ্বাস ছিল যে, কিছু একটা লিখতে পারব। কিন্তু সেই সমস্যা যে কতবড় পদক্ষেপ ছিল, তা বুঝতে পারলাম ‘জিন্নতুলবিলাদের রূপকথা’ গল্পটি পড়তে গিয়েই। মলয় রায়চৌধুরীর ‘গল্পসংগ্রহ’তে অন্তর্ভুক্ত একটি কাহিনি।


জানুয়ারি ১৬, ২০১৯

মিম জেনারেশন এবং সিসিফাসের মিথ

মিম জেনারেশন এবং সিসিফাসের মিথ

মিমের উৎপত্তি কবে, কোথা থেকে? মিম হচ্ছে পলিটিকাল স্যাটায়ারের নয়া ধরণ যা ওয়েব ২.০ যুগে দাপটের সাথে জায়গা করে নিয়েছে ফেসবুক, টুইটার ও ব্লগসহ বিভিন্ন অনলাইনভিত্তিক প্লাটফর্মে। রিচার্ড ডকিন্স সর্বপ্রথম মিম শব্দটা ব্যবহার করেন তার দ্য সেলফিশ জিন (১৯৭৬) গ্রন্থে।


জানুয়ারি ০৬, ২০১৯

ধারাবাহিক