বোধিসত্ত্ব

শেষ পর্ব

বোধিসত্ত্ব

জানুয়ারি ১৪, ২০১৯

মঞ্জুশ্রী বলেছেন, বোধিসত্ত্বচর্যা মহাকরুণা পর:সর আর মহাকরুণাই ইহার আরম্ভ এবং দুঃখিত প্রাণীই মহাকরুণার আলম্বন। এইজন্য ধর্মসঙ্গীতিতে বোধিকারক ধর্মসমূহে মহাকরুণাকে সর্বপ্রথম স্থান দেওয়া হয়েছে। এর মতে বোধিসত্ত্বদের কেবল একই ধর্ম স্বায়ত্ব করা দরকার— যার নাম মহাকরুণা।


বোধিসত্ত্ব

পর্ব ৪

বোধিসত্ত্ব

বোধি+সত্ত্ব = বোধিসত্ত্ব। বোধি অর্থ জ্ঞান, প্রজ্ঞা, মনন; আর সত্ত্ব অর্থ জীভ (সার বা মূল উপাদান)। অতএব, বোধিসত্ত্ব শব্দের অর্থ দাঁড়ায় যে সত্ত্ব বোধি জ্ঞান লাভের জন্য সচেষ্ট। ড. বিনয়তোষ ভট্টাচার্য বলেছেন, বোধিসত্ত্ব জগৎ কারণ শূন্যের অশেষ গণের এক একটি গণের প্রতিমূর্তি স্বরূপ।


জানুয়ারি ১৩, ২০১৯

অবরোহী

উপন্যাস ২

অবরোহী

অদৃশ্য থেকে ভেসে আসে অনুরোধের স্বর, `তোমার স্মৃতিগুলো তো আমাকে জানাতেও পারো। শুনে হয়তো তোমার সঙ্কট নিরসনের একটা উপায় কল্পনা করা গেল। তাছাড়া ফিরে যাওয়া, না-যাওয়াও তো প্রশ্ন সাপেক্ষ। সময়টার সহি ব্যবহার হওয়া দরকার। কী বলো?`


জানুয়ারি ১৩, ২০১৯

বোধিসত্ত্ব

পর্ব ৩

বোধিসত্ত্ব

আনুমানিক খ্রিষ্টীয় তৃতীয় শতকে রচিত ‘গুহ্যসমাজতন্ত্র’ কিংবা তারও পূর্বে রচিত ‘আর্যমঞ্জুশ্রীমূলকল্প’ গ্রন্থে প্রথম বোধিসত্ত্ব মঞ্জুশ্রীর নাম পাওয়া যায়। পরবর্তীকালে রচিত অনেক বৌদ্ধগ্রন্থে তাঁর সম্পর্কে বিভিন্ন তথ্যের সন্ধান মেলে। ফা-হিয়েন, হিউয়েন সাঙ, ইৎ সিঙ প্রমুখের ভ্রমণবৃত্তান্তে বোধিসত্ত্ব মঞ্জুশ্রীর নামোল্লেখ আছে।


জানুয়ারি ১২, ২০১৯

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

শেষ পর্ব

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

পৃথিবী ধ্বংসের মুখে দাঁড়িয়ে, আর কবি এই মেয়েটিকে আর তার ঘোড়াকে দায়ী করছেন এর জন্য। যৌনতাকে এখানে তিনি ‘সবার আগে’ বা ‘সার্বভৌম’ বলতে পারেননি। এও কি তাহলে এক দ্বিচারিতা নয়?  নাকি অবস্থার পরিপ্রেক্ষিতে যৌনতার ভেদাভেদ হয়? এখানে আমাদের কবি ভাবার সময় দিয়ে চলে গেলেন অন্য কবিতায়।


জানুয়ারি ১১, ২০১৯

বোধিসত্ত্ব

পর্ব ২

বোধিসত্ত্ব

সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ধর্মনীতিতেও পরিবর্তন শুরু হয়। বৌদ্ধধর্মের বিকাশক্রমে ‘যান’ শব্দের প্রয়োগ কখন থেকে শুরু হয় তা বিবেচনা করা যায়। বৌদ্ধ ইতিহাসে মহাসাংঘিক নিকায় হতেই মহাযানের উদ্ভব হয়। মহাযানের প্রাচীনতম গ্রন্থ প্রজ্ঞাপারমিতা সূত্র; যার রচনাকাল খ্রিস্টপূর্ব প্রথম শতাব্দী ধরা হয়


জানুয়ারি ১১, ২০১৯

বোধিসত্ত্ব

পর্ব ১

বোধিসত্ত্ব

মহাযান ধর্মদর্শন বৌদ্ধধর্মের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ বিষয়। বৌদ্ধধর্মের উৎকর্ষের কালপর্বে মহাযান বৌদ্ধধর্মের উদ্ভব। মহাযান অত্যন্ত বৃহৎ; দর্শনে তারা শূন্যবাদী ও আদর্শবাদী, নীতিতে করুণাবাদী ও উদারপন্থী। মহাযানীদের লক্ষে সর্বসাধারণের মুক্তি। মহাযান মতাদর্শ মতে, বোধিসত্ত্ব জীবন মুক্তির সোপান।


জানুয়ারি ১০, ২০১৯

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

পর্ব ২

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

আমি অবন্তিকার দুটো মাইয়ের নাম দিয়েছি কৃষ্ণচূড়া আর রাধাচূড়া… বাঁদিকেরটা আদর করলেই গোলাপি হয়ে যায়… ডানদিকেরটা আদর করলেই হলদেটে রঙ ধরে… বাঁদিকের বোঁটার নাম করেছি কুন্দনন্দিনী… বঙ্কিমের বিষবৃক্ষ তখন ও পড়ছিল চিৎ শুয়ে… ডানদিকের বোঁটার নাম ও নিজেই রেখেছে কর্নেল নীলাদ্রি সরকার


জানুয়ারি ১০, ২০১৯

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

পর্ব ১

মলয় রায়চৌধুরীর প্রেমের কবিতা

মলয় রায়চৌধুরী কেবল কবি নয়, পাটনার ইমলিতলা পাড়ার ছোটলোক ও অন্ত্যজদের সঙ্গে তিনি ছেলেবেলা কাটিয়েছেন। মলয় রায়চৌধুরীর জ্যাঠতুতো ভাই মেজদা চোর ছিলেন। কবিতা লেখার দায়ে মলয় রায়চৌধুরীকে কোমরে দড়ি বেঁধে কয়েকজন চোর-ডাকাতের সঙ্গে রাস্তায় হাঁটিয়ে পুলিশ আদালতে তুলেছিল


জানুয়ারি ০৯, ২০১৯

স্ত্রী এবং রক্ষিতা

পর্ব ১৬

স্ত্রী এবং রক্ষিতা

দু’দিন ধরে বাদল রিক্তার ঘরেই আছে। বাদল এ দু‘দিনে তার শরীরটা তছনছ করে ফেলেছে। এক মুহূর্তও নিশ্বাস ফেলার সময় দিচ্ছে না। লোকটির শরীরে এত কাম আসে কোথা থেকে? রিক্তার ভাবান্তরের শেষ নেই। মোবাইলের শব্দ বাজতেই রিক্তা বাদলের ফোনটি তুলে নিয়ে কানে দেয়। হালো কে?


জানুয়ারি ০৯, ২০১৯

অবরোহী

উপন্যাস ১

অবরোহী

মানুষ যখন নিতান্ত দগ্ধ হয় তখন নাকি আপন অনুভূতিও অস্বীকার করে। এই আয়োজনের প্রয়োজন অবরোহীর মনে ধরছে না আজ। বেখায়ালি হয়ে হনহন করে হেঁটে চলেছে ও।এই মুহূর্তে ওর ভারাক্রান্তমন ঈশ্বরের প্রস্তাবিত প্রমোদকেও পরাভূত করছে। আরো কিছুটা সামনে এগুতেই মস্তবড় একটা দরজা! ওর গতিপথ রুদ্ধ করল।


জানুয়ারি ০৮, ২০১৯

ধারাবাহিক