সেলিম আল দীনের ৬৯তম জন্মদিন আজ

স্মরণ

সেলিম আল দীনের ৬৯তম জন্মদিন আজ

আগস্ট ১৮, ২০১৮

নাট্যকার সেলিম আল দীন রোজ এক প্যাকেট সিগারেট ফুঁকতেন। কখনোবা দেড় প্যাকেট। বেনসন। তখন বেনসনের দাম ছিল সম্ভত সত্তুর টাকা প্যাকেট। আশি টাকাও হতে পারে। ভুলে গেছি। তিনি আমার কাছে টাকা জমা রাখতেন। কখনো দশ হাজার, কখনো কুড়ি হাজার, কখনো তিরিশ হাজার বা তারও বেশি।


চুমুকাহিনি

চুমুকাহিনি

চুমোচুমি নিয়ে একটা তুলকালাম কাণ্ড ঘটে গেল। চুমু যদিও নিষ্কাম একটা আদর, তবু তা কখনও কখনও কাম উদ্রেককারী। আর বঙ্গদেশে যেহেতু মানুষ লিমিট জানে না, সেহেতু চুমু নিয়া তাদের একটা ফোবিয়া আছে। বিশেষত প্রকাশ্যে চুমু খাওয়া নিয়া।


আগস্ট ১৫, ২০১৮

রাজনৈতিক সংস্কৃতি, তলস্তয় ও গ্রীক পুরাণ

রাজনৈতিক সংস্কৃতি, তলস্তয় ও গ্রীক পুরাণ

রাজনীতি হওয়া উচিত দেশের জন্য, নিজের জন্য নয়। আজ যে রাজনৈতিক পরিবেশ আমরা লক্ষ্য করছি, সেই রাজনীতি পরিচালিত হচ্ছে কতিপয় রাজনৈতিক নেতৃত্বের ব্যক্তিগত স্বার্থে। সেই স্বার্থ রক্ষা করতে গিয়ে তারা রাজনৈতিক দুর্বৃত্তের ভূমিকায় অবতীর্ণ হয়েছে।


আগস্ট ১৪, ২০১৮

জীবনের অনেক দম, দামও তাই বেশি

জীবনের অনেক দম, দামও তাই বেশি

ছোটবেলায় গোল্লাছুট খেলতে গিয়ে দৌড় দেয়ার পর একবার এমন কষ্ট শুরু হইলো! মনে হচ্ছিলো মারা যাচ্ছি। আমার কষ্ট দেখে খেলার সাথিদের খেলাই তখন বন্ধ হয়ে গেল।


আগস্ট ১২, ২০১৮

মানুষ বিকলাঙ্গ শরীরে নয়, মস্তিষ্কে হয়

মানুষ বিকলাঙ্গ শরীরে নয়, মস্তিষ্কে হয়

পরিবার মানে রেজিস্ট্রিকৃত পতি-পত্নী এবং তৎজাত সন্তান কি কেবল? পরিবার মানে বাড়ির পাশের কুকুরটাও, যে জন্মের পর থেকে আমার বা আমার বাড়ির সুরক্ষায় সজাগ থেকে। পরিবার মানে ক সেজন নয়, যে ফেসবুকে পরিচিত কয়েক হাজার কিলোমিটার দূরে থেকেও প্রতিটা সুখদুঃখ ভাগ করে নেয় আমার?


আগস্ট ১২, ২০১৮

শক্ত মাটি

প্রবাসকথন

শক্ত মাটি

প্রথম ভালোলাগা, প্রথম প্রেম, প্রথম প্রত্যাখ্যান, প্রথম কষ্ট, প্রথম রিয়েলাইজেশন, প্রথম বিদেশ যাত্রা— এই বিষয়গুলো মনে গেঁথে যায় সুঁই হয়ে, আর বের হয় না। আজ বিশ বছর হতে চললো ক্যানাডা আসা, এই বিশ বছরের বেশিররভাগ দিনগুলো ভুলে গিয়েছি।


আগস্ট ১০, ২০১৮

মরীচিকা

মরীচিকা

সে তো এক অধরা মরীচিকা। যা দৃষ্টিভ্রম ঘটায় প্রতিনিয়ত। মিথ্যে আশায় ছুটে চলতে শেখায় অবিরাম। নিত্যনতুন মরীচিকা আমাদের প্রলোভন দেখায় সামনে এগিয়ে যেতে। দিনশেষে দেখা যায়, সবটাই গুড়ে বালি।


আগস্ট ০৯, ২০১৮

মাননীয়, আপনাকে বলছি

মাননীয়, আপনাকে বলছি

ছিঃ মাননীয়, জনগণ হিপোক্রিট বলছে আপনাকে, আর লজ্জা লাগছে আমার। গণমাধ্যমে আপনাদের নোংরামি ও সহিংসতার খবর দেখা যাচ্ছে না। ব্যক্তিপর্যায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে মানুষজন জানছে কোথায় কী হচ্ছে।


আগস্ট ০৭, ২০১৮

পুলিশভীতি এক ধরনের ট্রমা

পুলিশভীতি এক ধরনের ট্রমা

পোলাপান না খাইলে, না ঘুমাইলে, গোসল না করতে চাইলে, ঘরে ঢুকতে না চাইলে— বাপ-মা সবসময় ডর দেখায়, ওই যে পুলিশ আইলো... শিশুকালে এই ভয়ের টীকা দেয়া হয় বইলা আস্তে আস্তে বড় হইলেও সেই টীকার প্রভাব থাইকা যায়। মূল ভয়টা হইলো, পুলিশের ইউনিফর্ম, ডাণ্ডা, রাইফেল, পিস্তল ইত্যাদির প্রতি।


আগস্ট ০৭, ২০১৮

ছাত্রদের কাছে খোলা চিঠি

ছাত্রদের কাছে খোলা চিঠি

ছোটলোকদের এ দেশে কেউ সিস্টেমের চেঞ্জ চায় না। সবাই ভাবে, অন্যের ক্ষতি হলো তো কী হলো! আমিতো ভালো আছি, আমার পকেটে বড়ভাই, নেতাদের কিছু উচ্ছিষ্ট তো আসছে মাস গেলে। সেই হারামের টাকায় আমি তো বেশ আছি।


আগস্ট ০৪, ২০১৮

‘পুলিশ চোদার টাইম নাই’

‘পুলিশ চোদার টাইম নাই’

সিটিএন— এটা হলো ‘চোদার টাইম নাই’ এর শর্ট ফর্ম। আমরা স্কুল-কলেজে পড়ার সময়ে ব্যাপকহারে ব্যবহার করতাম। কারণ অনেক সময় ‘চোদার টাইম নাই’ বলার মতো অবস্থা থাকতো না। তাই শর্ট ফর্ম, সিটিএন। এখনো পর্যন্ত এটা দেশজুড়ে কথিত সুশীলদের বাইরে ব্যাপকহারে ব্যবহৃত ক্ষুব্ধ শব্দগুচ্ছ।


আগস্ট ০৪, ২০১৮

ধারাবাহিক