ফরিদ কবির এবং কতিপয় প্রথমের গল্প

ফরিদ কবির এবং কতিপয় প্রথমের গল্প

জানুয়ারি ১৫, ২০১৯

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ চলে গেছেন দেড় যুগ অতিক্রান্ত হয়েছেন। ফিরে এসে ফিরে গেছে আঠারোটি বসন্ত। সব বসন্তেই অনেক ফুল ফুটেছে গাছে গাছে। আবার, ঝরেও গেছে প্রকৃতির অমোঘ নিয়মে। এই দেড় যুগে তারুণ্যের বেশ কজন কবিবন্ধুকে হারিয়েছি।


ধর্মের ভূত

ধর্মের ভূত

আমি কখনো মূর্খদের পালটা গালি দেই না। কারণ মূর্খ হওয়ার দোষ তাদের না। তাদের দুর্ভাগ্য তাদের কাছে শিক্ষা, আদর্শ ও নীতির আলো পৌঁছায়নি। আজ আমাকে যারা গালি ও হুমকি দিয়ে ভাসিয়ে ফেলছে, একটা কথা জেনে রাখুন, আমি ওইগুলোকে বিন্দুমাত্র তোয়াক্কা করি না।


জানুয়ারি ১৪, ২০১৯

সোনার বাংলাদেশে সবই সম্ভব

সোনার বাংলাদেশে সবই সম্ভব

আমাদের পরিচয়ের ২১ বছর পর আমাদের বিয়ে হয়। আমাদের বিয়ের পর নানা কারণেই আমার আত্মীয়-স্বজন কেউই খুশি হয়নি। আমার এক আত্মীয় একদিন আমাকে ফোন করলো। খুবই মন খারাপ করে বললো, ‘শীলা, তুমি এমন কাজ করতে পারলে? স্বাধীনতার বিপক্ষ শক্তির লোককে বিয়ে করলে?’


জানুয়ারি ১১, ২০১৯

লজ্জা কোথায় রাখবে এই স্বাধীন জাতি

লজ্জা কোথায় রাখবে এই স্বাধীন জাতি

১৯৭১ একটি সাল। ১৬ ডিসেম্বর স্রেফ একটি তারিখ। কিন্তু আমাদের কাছে অনেক কিছু। এগুলোকে আমরা শুধুই একটি সংখ্যা হিসেবে দেখিনি আর ভবিষ্যতেও দেখবো না। কারণ কী তাহলে? কারণ আছে। অনেক অনেক কারণ।


জানুয়ারি ১০, ২০১৯

ফেলানী, সীমান্ত আর রাষ্ট্রের রাজনীতি

ফেলানী, সীমান্ত আর রাষ্ট্রের রাজনীতি

প্রতিবার কাঁটাতার দেখে "ফেলানী"র কথা মনে পড়ে, প্রতিবার যে জাতিগত দ্বন্দ্বের ধারনা মাথায় আসে তা দ্রুত কেটে যায়, কারণ বর্ডার অতিক্রম করার পর দেখি আমি সেই একই বাংলায় দাঁড়িয়ে আছি।


জানুয়ারি ০৮, ২০১৯

তরুণ কবি, বের হও গণ্ডি থেকে

তরুণ কবি, বের হও গণ্ডি থেকে

বাঙালি ভদ্রলোকেরা ব্রাহ্মবাবু রবীন্দ্রনাথ নিয়ে লাফায়ে রবিপূর্ব মধ্যযুগের শক্তিশালী কাব্যভাষাকে অবহেলেছে। এর জন্য কে দায়ী গো? কার দায়, কার দায়!  দায়ী কলকাতার বাবুসমাজ। রবীন্দ্রস্তাবকতার কুহু আর রবীন্দ্রবিরোধিতার দুমদুম ফটাস, কুহু ও ফটাসের বাইনারি ঘিরে তারা ভাষায় স্থাপন করেছে কলোনির ঘট।


ডিসেম্বর ২৭, ২০১৮

বিদায় ‘কলকাতার যিশু’

বিদায় ‘কলকাতার যিশু’

যিশুর জন্মদিন। কলকাতা সেজে উঠেছে আলোতে। বাংলাদেশের ৯০ দশকের অন্যতম প্রধান কবি চঞ্চল আশরাফ এবং পশ্চিমবঙ্গের আরেক গুরুত্বপূর্ণ কবি অতনু সিংহ চায়ের দাওয়াত দিলেন, এক বাক্যে রাজি হলাম। সন্ধ্যায় কলকাতার নন্দনে আড্ডা হবে, পরিকল্পনা পাকা। সাথে ছিল কলকাতার বন্ধু পৌশালী মি


ডিসেম্বর ২৬, ২০১৮

নীরেন্দ্রনাথ চক্রবর্তীর প্রয়াণে কবিদের শোকগাথা

নীরেন্দ্রনাথ চক্রবর্তীর প্রয়াণে কবিদের শোকগাথা

মঙ্গলবার না-ফেরার দেশে চলে গেলেন বাংলা ভাষার খ্যাতিমান কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। তার এই প্রস্থানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কবিরা লিখেছেন শোকগাধা। সেখান থেকে কয়েকটি ছাড়পত্রের পাঠকদের উদ্দেশে—


ডিসেম্বর ২৬, ২০১৮

ইনবক্সে বাতচিত

ইনবক্সে বাতচিত

জানি না কে দিয়েছিল পলাশকে তার ডাকনাম/জানি না কতটা ঘন হলে মেঘ হবে ঘনশ্যাম/জানি না কতটা কথা বলা হলে হবে কথকতা/জানি না কিভাবে স্রোত ভেঙে দেয় নদীর জড়তা/জানি না ফুরোবে কবে বৃথা প্রশ্নের হয়রানি/উত্তর আসবে না, তুমি আসবেই আমি জানি


ডিসেম্বর ২৫, ২০১৮

জুতো পায়ে ভিতরে আসুন

জুতো পায়ে ভিতরে আসুন

অথচ, এমনই এখন যুগধর্ম। চলিতেছে `সেল্ফিশ`দের সেল্ফিযুগ। যুগের জঞ্জাল। মাছের নামে কবিতা উৎসব হয় এখন– `ইলিশ উৎসব`। করপোরেট বেলেল্লাপনাকে বলা হয়– `আর্ট ক্যাম্প`। যত সব বুজরুকি। কিন্তু, সময় বড়ো বলবান। যুগের সব জঞ্জালকে মুছে শুধু শ্যামল গঙ্গোপাধ্যায়ের মতো উচ্চমানবদেরই মনে রাখে।


ডিসেম্বর ২৪, ২০১৮

প্রসঙ্গ ব্যারিস্টার খবির উদ্দীন আহমেদ

প্রসঙ্গ ব্যারিস্টার খবির উদ্দীন আহমেদ

ব্যারিস্টার খবির উদ্দীন আহমেদ (১৮৭০-১৯৩৯) এই গাড়িটি ব্যবহার করতেন। তিনিই অবিভক্ত বাংলার প্রথম মুসলমান ব্যারিস্টার ছিলেন। তিনি ১৯১৯ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত আমৃত্যু নির্বাচিত Member of Legislative Assembly (MLA) এবং তদানীন্তন অবিভক্ত ভারতবর্ষের পরপর তিনবার রেলমন্ত্রী ছিলেন।


ডিসেম্বর ২৪, ২০১৮

ধারাবাহিক