The Fix

মোহাম্মদ খালিদ সাইফুল্লাহ ফয়সল

প্রকাশিত : অক্টোবর ৩০, ২০১৮

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র Amos Decker, যিনি নিজের FBI এর একজন ফিল্ড এজেন্ট। ঘটনার প্রারম্ভে, FBI এর মূলভবনের সামনে একটি হত্যাকান্ড ঘটে এবং দুর্ভাগ্যবশত এজেন্ট Decker হত্যাকান্ডের মূল সাক্ষী হয়ে যায়। 

একজন ষাটোর্ধ্ব পুরুষ প্রায় পঞ্চাশ বয়সের একজন মহুলাকে ভিড়, কোলাহল জায়গায় হত্যা করে এবং এরপর নিজে আত্নহত্যা করে। 

এজেন্ট Decker এর নিজস্ব অসামান্য পর্যবেক্ষণ ও সিদ্ধান্তগ্রহণের ক্ষমতাকে কাজে লাগানোর পরেও, উক্ত হত্যাকান্ড ছিলো একটি বিভ্রান্তিকর অবস্থা। 

এজেন্ট Decker এবং তার দলের সদস্যরা কোনো সুতোর সাথে হত্যাকান্ডটির সম্ভাব্য ধারণা মিলিয়ে ধরতে পারছিলো না। কারণ, শ্যুটার ছিলো একজন বিশেষজ্ঞ পরামর্শদাতা সংস্থার মালিক এবং নিহত মহিলা ছিলো একজন সাধারণ স্কুল শিক্ষিকা, তদুপরি তাদের মাঝে কোনো রকম সম্পর্কের বাঁধ ছিলো না। 

এরপর, Harper Brown, Defense Intelligence Agency (DIA) এর একজন উচ্চপর্যায়ের এজেন্টের আগমন হলে Harper আদেশ করে Deckerকে নিজের তদন্ত থেকে সরে দাঁড়াতে, কারণ তখন সেটি DIA অধীনে চলে গিয়েছিলো।

নিজের ব্যক্তিগত পাঠ প্রতিক্রিয়া বলতে গেলে বলবো যে, “The Fix” হলো David Baldacci এর লেখা Amos Decker সিরিজের তৃতীয় বই। 

দুর্দান্ত এক কাহিনী নিয়ে গড়ে উঠেছে বইটির প্রতিটি অংশ।

Amos Decker এবং তার দল একটি বিস্ময়কর নতুন মামলা সম্মুখীন হয় এবং সৌভাগ্য বা দুর্ভাগ্য বশত ঘটনাটি ঘটে FBI`s Hoover Building এর পাশে। ডেকার সাক্ষী হয় এমন একটি হত্যাকান্ডের যেখানে একজন মহিলাকে হত্যা করার আগে বিল্ডিংয়ের প্রবেশের সামনে দিয়ে নির্ভয়ে, নিঃসংকোচে হেঁটে যাচ্ছিলো হত্যাকারী লোকটি!

তদন্তের কোন স্থান নেই বলে মনে হচ্ছে সেখানে..... প্রথম দিকে, দুইজনের মধ্যে কোন সংযোগ নেই বলে মনে হচ্ছে কিন্তু শীঘ্রই ডেকার তার স্মৃতির প্রতিভা সঙ্গে, বিশ্বাসঘাতকদের, পারিবারিক গোপনীয়তা এবং একটি জীবনকালের উপর স্প্যানিয়নের চেয়ে অনেক বেশি চক্রান্তের আবিষ্কার করে।

গল্পটি একটু ধীর গতিতে শুরু করে এবং মাঝের দিকে বেরিয়ে সত্যতা কিন্তু এটি সবচেয়ে অপ্রত্যাশিত এবং ভয়ঙ্কর পরিণতির দিকে পরিচালিত করে যা উপযুক্ত সমাপ্ত হয়। 

বিশ্বাসঘাতকতা, গুপ্তবৃত্তি, শঠতা এবং বুদ্ধিদীপ্ত দৃষ্টিতে উপন্যাসের বেশ কয়েকটি স্থানে অভিযানের স্পর্শ রয়েছে। David Baldacci প্রতিবারের মতো এবারো বেশ জমকালো করে উপন্যাসটিকে সাজিয়েছেন।
 
 
 
 
ধারাবাহিক
একুশে বইমেলা ২০১৮