দেশি চলচ্চিত্রের বাজারে দ্বিমুখি প্রবণতা

বেলায়াত হোসেন মামুন

প্রকাশিত : মে ৩০, ২০১৮

বাংলাদেশের চলচ্চিত্রের বাজারে দ্বিমুখি এক ধরনের প্রবণতা শক্তিশালী হচ্ছে। এ প্রবণতার দুটি মুখ একেবারে পরস্পরের বিপরীতে যাত্রা শুরু করেছে। এর একটি মুখ আন্তর্জাতিক বাজারের দিকে পথ খুঁজে পেতে লড়াই করছে, অন্য মুখ কেবল দেশীয় বাজারের দিকে আরও অন্তর্মুখিন হচ্ছে। এই মুখের যাত্রাপথের কোনো সমন্বয় হচ্ছে না।

যারা মেধাবী ও সক্ষম, তারা দেশীয় বাজারের গোলকধাঁধার চক্করে নাজেহাল হয়ে, ধুর ছাই, বলে আন্তর্জাতিক বাজারের পথে নিজের অস্তিত্ব রক্ষায় মনোনিবেশ করছে। তাদেরকে দোষ দেয়ার কিছু নেই। মেধাবী ও সক্ষম মানুষ কখনও কুয়োর ব্যাঙ হয়ে বাঁচে না। হতাশা আছে কেবল দেশীয় বাজার নিয়ে। এ বাজার ক্রমহ্রাসমান... কেবল পতন হচ্ছে... তবুও এর আত্মকেন্দ্রিকতা দূর হচ্ছে না।

কিছু অতি পাঁড় ব্যবসায়ী একে কুক্ষিগত করে রেখেছে। অতীতেও এ এক প্রকার মাফিয়াগিরির বিষয় ছিল, আজও এই স্বল্প পরিসরের বাজারটুকু কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠান ও কিছু ব্যক্তির নিয়ন্ত্রণে আরও বেশি মনোপলিতে পরিণত হয়েছে। এ অবস্থায় চলচ্চিত্রের স্বাভাবিক প্রাণশক্তি এখন প্রায় নিঃশেষিত।

গোষ্ঠীবদ্ধ মনোপলির সাথে স্বাধীন একজন নির্মাতার লড়াই কঠিন কাজ। দেনদরবার, হাত-পা ধরাধরি কারো কারো কাছে ভালো নাও লাগতে পারে। আর এসব মানুষের জন্য সম্মানজনকও নয়। তাই মেধাবী ও সক্ষম তরুণদের গন্তব্য আন্তর্জাতিক বাজার... আর দেশীয় বাজার কিছু বুঁনো দাঁতাল শুয়োরের প্রিয় খোঁয়ারে পরিণত হচ্ছে। এই বিপরীতমুখি যাত্রা আমাদের জন্য ঠিক শুভ নয়।

আমাদের আন্তর্জাতিক বাজারের এ যাত্রাকে আরও শক্তিশালী করতে হবে। পাশাপাশি দেশীয় বাজারকেও বুঁনো শুয়োরমুক্ত করতে হবে। কেমন করে এসব হবে, তা সবাইকে শুদ্ধ মনে ভাবতে হবে। অনেক ভাবার প্র্যাকটিস দরকার।