‘শনিবার বিকেল’ মুক্তিতে বাধা নেই

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জানুয়ারি ২২, ২০২৩

‘শনিবার বিকেল’ ছবিটি প্রেক্ষাগৃহে প্রদর্শনে আর কোনো বাধা নেই। বিষয়টি জানিয়েছেন সাংবাদিক ও আপিল বোর্ড সদস্য শ্যামল দত্ত।

 

বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে আটকে থাকা নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ ছবিটি নিয়ে আপিল বোর্ডের শুনানি হয় শনিবার।

 

সিনেমার নির্মাতা-প্রযোজকের বক্তব্য শোনেন আপিল কমিটির সদস্যরা। যার আলোকে সিনেমাটি নিয়ে মতামত দেন, ছবিটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই।

 

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত ৭ সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে ছিলেন।

 

এর আগে ১৫ সদস্যের সেন্সর বোর্ড ২০১৯ সালে সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দিয়েছিল। বলা হয়, সিনেমাটি ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত।

 

কিন্তু সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‌্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন, দুজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন, সেটিই অনুপস্থিত। সেজন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়।

 

২০২০ সালে ছবিটির প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে কোনো সংযোজন পাওয়া যায়নি জানিয়ে দেয়। গত বছরের আগস্টে জাজ মাল্টিমিডিয়া আপিল শুনানির আবেদন করে।

 

এদিকে বেশ কিছুদিন ধরেই পরিচালক, শিল্পীরা ‘শনিবার বিকেল’ মুক্তির দাবি তোলেন সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে। ভারতের ‘ফারাজ’র মুক্তি ৩রা ফেব্রুয়ারি হওয়ার কথা রয়েছে।

 

অপরদিকে ‘শনিবার বিকেল’ সেন্সরে ৪ বছর ধরে আটকে থাকায় বিস্ময় প্রকাশ করেন শিল্পী-নির্মাতারা। অবশেষে ছবিটি মুক্তিতে এবার আর কোনো বাধা রইলো না।