আজীবন সম্মাননা পাচ্ছেন চার গুণী

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : নভেম্বর ০৮, ২০১৯

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পাবেন বাংলা চলচ্চিত্রের বর্ষীয়ান তিন গুণীজন এটিএম শামসুজ্জামান, প্রবীর মিত্র ও সুজাতা। তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ সালের পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশ করেছে।

আজীবন সম্মাননার তালিকায় ২০১৭ সালে রয়েছে এটিএম শামসুজ্জামান ও সুজাতার নাম। ২০১৮ সালের জন্য আজীবন সম্মাননা পাবেন প্রবীর মিত্র। তার সঙ্গে যৌথভাবে এ সম্মাননা নেবেন চিত্রনায়ক আলমগীরও। আগামী বছরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই গুণীজনদের হাতে আজীবন সম্মাননা তুলে দেবেন।

এর আগে ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার দিতে জুরি বোর্ড গঠন করে সরকার। গঠিত বোর্ড সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী, মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্রগুলো মূল্যায়ন করে পুরস্কারপ্রাপ্তদের নাম সুপারিশ করেছে। তারই ভিত্তিতে প্রদান করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

উল্লেখ্য, দেশের কিংবদন্তি অভিনেতা নাম এটিএমন শামসুজ্জামান। ষাট দশক থেকেই চলচ্চিত্রে তার সফল পদচারণা। যেমন খল চরিত্রে পেয়েছেন জনপ্রিয়তা তেমনি রসালো সংলাপ আর চরিত্রে একেবারে আলাদা। বার্ধক্যের কারণে অনেক দিন অভিনয়ে নেই তিনি।

অভিনেতা প্রবীর মিত্রও রয়েছেন অভিনয় থেকে দূরে। বার্ধ্যকজনিত অসুখে ভুগছেন তিনিও। সুজাতা ১৯৬৫ সালের রূপবান চলচ্চিত্রে অভিনয় করে দর্শকের মন জয় করেছিলেন। ষাট দশক থেকেই মুগ্ধতা ছড়িয়ে আসছেন ঢাকাই সিনেমায়। তবে অনেক দিন ধরেই অভিনয় থেকে বাইরে তিনি।

ধারাবাহিক