করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১১৭৯৮২৭ ১০০৯৯৭৫ ১৯৫২১
বিশ্বব্যাপী ১৯৪৮৪৬৫১৬ ১৭৬৭৮৮৬২৭ ৪১৭৫৪৩১

করোনা: বাংলাদেশ থেকে বৃটেন প্রবেশে নিষেধাজ্ঞা

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ০৩, ২০২১

বৃটেনের করোনা ভাইরাস রেড লিস্টে নতুন করে যুক্ত হচ্ছে বাংলাদেশ, পাকিস্তান, কেনিয়া ও ফিলিপাইন। এরফলে এসব দেশ থেকে বৃটেনে প্রবেশ নিষিদ্ধ করা হচ্ছে। ৯ এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছে দেশটির পরিবহণ মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞা অনুযায়ী, সর্বশেষ ১০ দিনে কেউ যদি তালিকায় থাকা দেশগুলোতে অবস্থান করে তাহলে তাকে বৃটেনে প্রবেশের অনুমতি দেয়া হবে না। রেড লিস্টে থাকা দেশগুলোর বাসিন্দারাসহ যারা এই সময়ে এসব দেশে ট্রানজিট করেছে তারাও এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

তবে পরিবহণ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জানানো হয়েছে, বৃটিশ ও আইরিশ নাগরিকরা প্রবেশের অনুমতি পাবে। সেক্ষেত্রে তাদেরকে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করে সরকার অনুমোদিত কোয়ারেন্টিন হোটেলে ১০ দিন অবস্থান করতে হবে। হোটেলের ভাড়াও বহন করতে হবে তাদেরকে।

স্কাই নিউজ জানিয়েছে, কোভিড ১৯ এর ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট মোকাবেলায়ই এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নতুন চার দেশ যুক্ত হওয়ায় এ রেড লিস্টে দেশের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৯টিতে।

পরবর্তী ঘোষণার আগে তালিকাভুক্ত দেশে অবস্থান করলে ১০ দিনের মধ্যে বৃটেনে প্রবেশ করা যাবে না। ফলে ৯ এপ্রিল থেকে কার্যকরি হলেও এর হিসেব শুরু হবে ১০ দিন আগে থেকেই। এ সময়ের মধ্যে বাংলাদেশসহ তালিকায় থাকা দেশগুলোতে ট্রানজিট করে বা অবস্থান করে, তাদের বৃটেনে প্রবেশ করতে দেয়া হবে না।

বৃটিশ সরকার জানিয়েছে, বাংলাদেশ বা নতুন যুক্ত হওয়া অন্য তিনটি দেশ থেকে সরাসরি ফ্লাইট বাতিলের কোনো পরিকল্পনা নেই তাদের।

উল্লেখ্য, গত বছর করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর সবথেকে ভয়াবহ অবস্থা পার করছে বাংলাদেশ। প্রতিদিনই করোনা ভাইরাস সংক্রমণ খারাপ অবস্থার দিকে যাচ্ছে। সর্বশেষ একদিনে করোনা শনাক্ত হয়েছে ছয় হাজার ৮৩০ জন। মারা গেছে ৫০ জন।