করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০০৮৫০০ ১৯৫০৩৮৭ ২৯৩১২
বিশ্বব্যাপী ৫৯৪৯৫০৪৫০ ৫৬৮০২৬৫৯৬ ৬৪৫৩৯৮২

তাইওয়ানের চারপাশে চীনের সামরিক মহড়া

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : আগস্ট ০৪, ২০২২

বৃহস্পতিবার সকাল থেকে তাইওয়ানের চারপাশে চীন ‘সবচেয়ে বড়’ সামরিক মহড়া শুরু করেছে। এ মহড়া চলবে রোববার পর্যন্ত। মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর শেষে চীন এ মহড়া শুরু করে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই অঞ্চলের স্বাভাবিক অবস্থা নষ্ট করতে চীন চেষ্টা করছে। চীনের এই সামরিক মহড়ার ওপর তারা নজর রাখছে।

তাইওয়ানে সামরিক অভিযানের হুমকি আগেই দিয়েছিল চীন। সেই মতোই তাইওয়ানে বৃহস্পতিবার সকাল থেকেই ‘সর্ববৃহৎ’ সামরিক মহড়া শুরু করে বেইজিং।

চীনের সরকারি টিভি সূত্রের খবর, তাইওয়ানের চারপাশে জলপথ ও আকাশপথে সামরিক মহড়া চালাচ্ছে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। তাইওয়ানের চারপাশে ছয়টি জায়গায় সামরিক মহড়া শুরু হয়েছে। রোববার দুপুর ১২টা নাগাদ এই সামরিক অভিযান শেষ হবে।

এর আগে, মঙ্গলবার রাতে তাইপেতে পৌঁছান ন্যান্সি পেলোসি। চীনের নানা হুঁশিয়ারি উপেক্ষা করে তিনি এ সফরে যান। তাইওয়ান সফরকে মোটেও সহজভাবে নেয়নি চীন। পেলোসি তাইওয়ানে অবতরণের পরপরই দ্রুত কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে মঙ্গলবার গভীর রাতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে। এসময় চীনা এই মন্ত্রণালয় সতর্ক করে বলে, ওয়াশিংটনকে ‘কঠিন মূল্য দিতে হবে’।

জানা গেছে, তাইপেইয়ের বিমানবন্দরে যখন মার্কিন স্পিকারের বিমান অবতরণ করেছিল, সেই সময় তাইওয়ানের আকাশসীমায় অন্তত ২০টিরও বেশি চীনা যুদ্ধজাহাজ অনুপ্রবেশ করেছিল।

বুধবার দিনভর তাইওয়ান প্রণালির ওপর চীনা যুদ্ধবিমানের গতিবিধি দেখা গেছে। অন্য দিকে, তাইওয়ানে খাদ্যপণ্য আমদানি ও বালি সরবরাহ স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে চীন।

উল্লেখ্য, তাইওয়ানকে বরাবরই নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে এসেছে চীন। সূত্র: বিবিসি