করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২৬৩৫০৩ ১৫১৯৭২ ৩৪৭১
বিশ্বব্যাপী ২০৫০৫১৪৪ ১৩৪২৭২৬৬ ৭৪৪৬৯১

বিশ্বে অপরাধবিজ্ঞানে দ্বিতীয় সেরা লেখক রাজুব ভৌমিক

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ৩০, ২০২০

সারা বিশ্বের অপরাধ বিজ্ঞান বইয়ের একটি র‌্যাঙ্কিং সম্প্রতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের বুক অথোরিটি নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি অপরাধ বিজ্ঞান বিষয়ে বিশ্বসেরা বারোটি বইয়ের তালিকা প্রকাশ করেছে। যে বইগুলো সাধারণত ইলন মাস্ক, মার্ক জাকারবার্গ, ওয়ারেন বাফেট থেকে শুরু করে বিশ্বের খ্যাতনামা ব্যক্তিদের কাছ থেকে সুপারিশপ্রাপ্ত।

এ তালিকায় ৪.০৮ নিয়ে ১২তম হয় বিখ্যাত লেখক জেফ্রি ওয়াকার এবং সন মাদানের অপরাধ বিজ্ঞানের ওপর পরিসংখ্যানের একটি বই। এই তালিকায় ৪.৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় বইটি হচ্ছে ‘লিডিং থিউরিজ অব ডেলিনকুয়েন্ট বিহেভিয়ার এন্ড ক্রিমিনোলজি’— যেটি লিখেছেন বাংলাদেশি বংশোদ্ভুত লেখক ও কবি রাজুব ভৌমিক।

র‌্যাঙ্কিংয়ের প্রথম বইটির পয়েন্ট ৪.৬৪। মাত্র ০.৫ পয়েন্টের জন্য বাংলাদেশি বংশোদ্ভুত লেখক রাজুব ভৌমিকের বইটি প্রথম স্থান পায়নি। প্রথম স্থান না পেলেও লেখক রাজু ভৌমিকের আপসোস নেই। তিনি বলেন, “এ বইটির প্রকাশনা প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা ফোন করে বললো আমার লেখা একটি বই সারা বিশ্বে দ্বিতীয় হয়েছে। প্রথমে তার কথা বিশ্বাস করতে পারিনি। পরে সে আমাকে ই-মেইল করে সব তথ্য দিলো।”

তিনি আরও বলেন, “এই পাওয়া সত্যিই সম্মানের এবং এই অর্জন বাংলাদেশের সবার। আমি মনের আনন্দে লিখি। আর লিখে মানুষের ভালোবাসা অর্জন করতে পেরেছি বলে দায়িত্বটা আরও বেড়ে গেল।”

বুক অথোরিটি বিশ্বের সেরা বইয়ের তালিকা নিয়মিত প্রকাশ করে। এই প্রতিষ্ঠানটি বিশ্বে জনমত জরিপ, বিক্রয়ের তথ্য এবং জনপ্রিয়তার ভিত্তিতে প্রতিমাসে সেরা বইয়ের তালিকা প্রকাশ করে।

উল্লেখ্য, কবি ও লেখক, অধ্যাপক ড. রাজুব ভৌমিকের জন্ম বাংলাদেশের নোয়াখালী জেলাতে। ছয় বছর ধরে তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্ককে তিনি অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন।

তিনি হসটস কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কেও মনস্তাত্ত্বিক বিভাগে অধ্যাপনা করছেন। আট বছর ধরে পুলিশ অফিসার হিসেবে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টে (এনওয়াইপিডি) কাউন্টার টেরোরিজম অফিসার হিসেব তিনি কর্মরত আছেন।