আমরা মানবিক মানুষ চাই: শিক্ষামন্ত্রী

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ১৪, ২০২২

মানবিক ও বিজ্ঞান মনস্ক মানুষ চাই বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ শুক্রবার দুপুরে চাঁদপুর সরকারি কলেজ ক্যাম্পাসে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক জাতীয় বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, আমরা এমন মানুষ চাই, যে হবে মানবিক, সৃজনশীল, বিজ্ঞান মনস্ক ও প্রযুক্তিবান্ধব। আর এমন মানুষ গড়বার জন্য বিতর্ক জরুরি মাধ্যম। সে বিতর্কের একটি জাতীয় পর্যায়ের উৎসব আমরা এই চাঁদপুরে আয়োজন করতে পেরেছি, সেজন্য আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।”

তিনি আরও বলেন,“বাংলাদেশে বিতর্ক চর্চার ঐতিহ্য দীর্ঘদিনের। আমরা স্কুল, মাদ্রাসা ও কারিগরিসহ প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়েও এর চর্চা শুরু করতে চাই। যেখানে বিতর্ক চর্চা নেই, সেখানে শুরু করতে চাই। আর যেখানে আছে, সেখানে আরও ভালো করতে চাই।”

ডা. দীপু মনি বলেন, “আজকে এই উৎসবে সারা দেশে থেকে অনেক বিতার্কিক এসেছেন। আমরা বলছি এটি দেশ সেরা বিতর্কাকিদের সর্ববৃহত মিলনমেলা। যারা এই বিতর্কের মধ্য দিয়ে যুক্তির আলো ছড়াচ্ছেন, যারা নিজেদেরকে উন্নত মনের মানুষ হিসেবে তৈরী করছেন, তাদের প্রতি আমার আন্তরিক ভালোবাসা ও শুভেচ্ছা।”

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ অসিত বরণ দাশের সভাপতিত্ব বিশেষ অতিথির বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, সাবেক বিতার্কিক অধ্যাপক ড. শামীম রেজা ও ডা. আব্দুন নুর তুষার।

তিন দিনব্যাপী এই জাতীয় উৎসবে দেশের দেড় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের সহস্রাধিক বিতার্কিক অংশগ্রহণ করেছে। শনিবার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী।