ইরানে বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র ও ইসরাইল: খামেনি

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ০৪, ২০২২

ইরানে বর্তমানে যে বিক্ষোভ চলছে তার জন্য যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে দায়ী করেছেন দেশটির শীর্ষ নেতা আলী খামেনি। সোমবার পুলিশ ও সশস্ত্র বাহিনীর ক্যাডেটদের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে দেওয়া ভাষণে তিনি এ অভিযোগ তোলেন।

খামেনি বলেন, “মাহশা আমিনির মৃত্যুতে আমরা মর্মাহত। কিন্তু যেটা স্বাভাবিক নয় তাহলো, কিছু লোক কোনো রকম প্রমাণ ও তদন্ত ছাড়াই রাস্তাঘাটকে বিপজ্জনক করে তুলেছে। কুরআন পুড়িয়েছে, পর্দানশীন নারীদের হিজাব খুলে দিয়েছে এবং মসজিদ ও যানবাহনে আগুন ধরিয়ে দিয়েছে।”

তিনি আরও বলেন, “ইরানের ক্রমাগত শক্তিশালী হয়ে ওঠা সহ্য করতে না পেরে বিদেশি শক্তিগুলি এই দাঙ্গার পরিকল্পনা করেছে। আমি স্পষ্টভাবে বলছি, এই দাঙ্গা এবং নিরাপত্তাহীনতার নীলনকশা এঁকেছে যুক্তরাষ্ট্র ও ইসরাইল। সেইসাথে ছিল তাদের অর্থ প্রদানকারী দালালেরা, আর বিদেশে থাকা কিছু বিশ্বাসঘাতক ইরানিদের সহায়তা।”

উল্লেখ্য, হিজাব পুলিশের নির্যাতনে মাহশা আমিনির মৃত্যুর পর থেকেই উত্তাল ইরান। তিন সপ্তাহ ধরে টানা বিক্ষোভ চলছে দেশটিতে। কোনোভাবেই বিক্ষোভ থামানো যাচ্ছে না। ফলে ক্রমশ কঠোর হয়ে উঠছে ইরানের পুলিশ। মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, পুলিশের গুলিতে এখন পর্যন্ত অন্তত ১৩৩ জন নিহত হয়েছে।

জাতিগত বেলুচ অ্যাক্টিভিস্টরা জানিয়েছে, ৪১ বিক্ষোভকারী শুক্রবার জাহেদানে সংঘর্ষে মারা গেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিরাপত্তা কর্মীসহ সেখানে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

তেহরান, মাশহাদ, ইসফাহান, শিরাজ, তাবরিজ ও কেরমানশাহ সহ দেশের অন্যান্য শহরের বিশ্ববিদ্যালয় থেকেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। কারাজ ও শিরাজে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে, স্কুলছাত্রীরা তাদের মাথার স্কার্ফ বাতাসে নেড়ে ‘স্বৈরশাসকের মৃত্যু’ বলে স্লোগান দিচ্ছে।  

মাহশা আমিনির অন্ত্যেষ্টিক্রিয়ার পরে শুরু হওয়া এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে নারীরা। তাদের স্লোগান হচ্ছে, নারী, জীবন, স্বাধীনতা।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিবৃতিতে বলেছেন, শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর তীব্র সহিংস দমনপীড়নের খবরে তিনি গভীরভাবে উদ্বিগ্ন। এই বিক্ষোভকারীরা ন্যায়বিচারের জন্য আহ্বান জানাচ্ছেন। মার্কিন যুক্তরাষ্ট্র ইরানি নারীদের পাশে রয়েছে। তাদের সাহসিকতা দিয়ে বিশ্বকে অনুপ্রাণিত করছে।

বাইডেন আরও বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এরই মধ্যে ইরানের নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতাকারীদের ওপর যুক্তরাষ্ট্র এই সপ্তাহে আরও অবরোধ আরোপ করবে। সূত্র: বিবিসি