জলবায়ু প্রতিবেদন বদলে দেয়ার চেষ্টা কয়েকটি দেশের

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ২১, ২০২১

জলবায়ু পরিবর্তন মোকাবিলার গুরুত্বপূর্ণ একটি প্রতিবেদন বদলে দেয়ার চেষ্টা চালাচ্ছে বেশ কিছু রাষ্ট্র। যাদের মধ্যে উল্লেখযোগ্য সৌদি আরব, জাপান ও  অস্ট্রেলিয়া।

দেশগুলো মূলত জাতিসংঘকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়োজনীয়তাকে খর্ব করে দেখানোর অনুরোধ করছে। কয়েকটি ধনী দেশ নবায়নযোগ্য প্রযুক্তিতে যেতে দরিদ্র দেশগুলোকে আরও বেশি অর্থ দেয়ার বিষয়টি প্রশ্নবিদ্ধ করেছে।

নভেম্বরে অনুষ্ঠিত হবে জাতিসংঘের জলবায়ু সম্মেলন সিওপ ২৬। এর আগেই এসব লবিং জলবায়ু সম্মেলনের সফলতাকে সমালোচনার মধ্যে ফেলেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির হাতে এ সংক্রান্ত প্রায় ৩২ হাজার নথি এসেছে। সরকার, কম্পানি ও অন্যান্য আগ্রহী অংশীদাররা এসব নথি জাতিসংঘের একটি বৈজ্ঞানিক প্যানেলের কাছে উপস্থাপন করেছে। সেই প্যানেল জলবায়ু পরিবর্তন মোকাবিলার সবচেয়ে ভালো বৈজ্ঞানিক প্রমাণ জড়ো করার কাজ করে।

উল্লেখ্য, জাতিসংঘ গঠিত ইন্টারগভারমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) প্রতি ছয় থেকে সাত বছরে একটি পর্যালোচনা প্রতিবেদন হাজির করে। ওই প্রতিবেদন ব্যবহার করেই জলবায়ু পরিবর্তন মোকাবিলার নীতি নির্ধারণের সিদ্ধান্ত গ্রহণ বিশ্বের বিভিন্ন দেশের সরকার। সূত্র: বিবিসি