নারী বিষয়ক মন্ত্রণালয়ে নারীদের প্রবেশ নিষেধ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : সেপ্টেম্বর ১৮, ২০২১

আফগানিস্তানের নারী বিষয়ক মন্ত্রণালয়ে নারী কর্মীদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে তালেবান। ভবনটিতে শুধুমাত্র পুরুষরাই ঢুকতে পারবে বলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের সেনা প্রত্যাহার করে নেয়ার পর গোটা দেশের নিয়ন্ত্রণ নিজের হাতে নেয় তালেবান। তারা মন্ত্রিপরিষদে কোনো নারী সদস্য রাখেনি। এমনকি বৃহস্পতিবার থেকে নারী বিষয়ক মন্ত্রণালয়ের ভবনও তালাবন্ধ করে দেয়া হয়েছে।

নারী কর্মীরা জানিয়েছে, কয়েক সপ্তাহ ধরেই তারা কাজে আসছে। কিন্তু তাদেরকে শুধুমাত্র ঘরে ফিরে যাওয়ার কথা বলা হচ্ছে। এ ঘটনায় মন্ত্রণালয়ের বাইরে আন্দোলন করার চেষ্টা করে নারী কর্মীরা। এ বিষয়ে অবশ্য তালেবান মুখপাত্রের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

বিশেষজ্ঞরা ধারণা করছে,, ২০ বছর পর পুনরায় আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবানের শাসন ব্যবস্থায় দেশটির নারীদের অনিশ্চিত ভবিষ্যৎ বরণ করতে হবে। ২০০১ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর আফগানিস্তানে মার্কিন অভিযানে তালেবান ক্ষমতাচ্যুত হয়।

এর আগে তালেবান পরিচালিত অতি রক্ষণশীল ইসলামিক শাসন ব্যবস্থায় পাথর নিক্ষেপ, বিচ্ছেদ এবং মৃত্যুদণ্ড দেয়া ছিল নিয়মিত ঘটনা। ইসলামের ব্যাখ্যা অনুযায়ী, দেশ শাসন করা তালেবানদের অধীনে নারীদেরকে মূলত ঘরেই সীমাবদ্ধ রাখা হতো।

এদিকে, কাবুল দখলের পর প্রথমবারের মতো কড়া চাপের মুখে গত মাসে তালেবানরা নিশ্চিত করে যে, ইসলামের দৃষ্টিকোণ থেকে নারীদেরকে তাদের প্রাপ্য অধিকার দিতে দলটি প্রতিশ্রুতিবদ্ধ। এ প্রসঙ্গে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মোজাহিদ বলেন, ইসলাম অনুযায়ী নারীদেরকে তাদের প্রাপ্য অধিকার দিতে তালেবানরা প্রতিশ্রুতিবদ্ধ। নারীরা স্বাস্থ্য খাতসহ অন্যান্য যেখানে প্রয়োজন হবে কাজ করবে। নারীদের সঙ্গে কোনো ধরনের বৈষম্যমূলক আচরণ করা হবে না। সূত্র: হিন্দুস্তান টাইমস