ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে মৃত ১৫০

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ২১, ২০২১

নিম্নচাপের কারণে টানা বৃষ্টিতে বিপর্যস্ত হিমালয়ের পাদদেশ। নেপাল ও ভারতে ভারি বৃষ্টিপাত ও ভূমিধসে ১৫০ জনের প্রাণহানি ঘটেছে।

নদীর পানি বইছে বিপদ সীমার ওপর দিয়ে। এখনো অনেকে নিখোঁজ রয়েছে। দেশ দুটিতে প্রতিদিনই নতুন মরদেহ উদ্ধার হচ্ছে।

নেপাল সরকারের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মৃতের সংখ্যা ৭৭। ভারতের উত্তরাখণ্ড রাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক দিনের বন্যা ও ভূমিধসে সেখানে প্রাণ হারিয়েছে ৪৬ জন।

আর কেরালার রাজ্য কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, সেখানকার চলমান বন্যা পরিস্থিতিতে এ পর্যন্ত ৩৯ জনের মৃত্যু হয়েছে। বুধবার নেপালে বন্যাকবলিত এলাকা থেকে নতুন করে ৩৪ জনের মরদেহ উদ্ধার করা হয়।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং বলেন, “ভারতের সীমান্তসংলগ্ন নেপালের পূর্বাঞ্চলীয় জেলা পঞ্চথারে ২৪ জন মারা গেছে। এছাড়া পশ্চিম নেপালের ইলমে ১৩ জন ও দোতিতে ১২ জন মারা গেছে।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বন্যাজনিত পরিস্থিতিতে আরও ২২ জন আহত হয়েছে। নিখোঁজ রয়েছে অন্তত ২৬ জন।

বুধবার ভারতের উত্তরাখণ্ডের রাজ্য কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার সকালে নৈনিতালে ভারি বর্ষণের পর বেশ কয়েকটি ভূমিধস হয়। এদিন সাতটি আলাদা ঘটনায় অঞ্চলটিতে কমপক্ষে ৩০ জন নিহত হয়।

স্থানীয় কর্মকর্তা প্রদীপ জৈন বার্তা সংস্থা এএফপিকে বলেন, “ভূমিধসের ঘটনায় একই পরিবারের পাঁচজন প্রাণ হারিয়েছে। উত্তরাঞ্চলীয় আলমোরা জেলায় অপর একটি ভূমিধসের ঘটনায় একটি বাড়ির পাঁচ বাসিন্দা প্রাণ হারায়।”

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার উত্তরাখণ্ডের বেশ কয়েকটি এলাকায় চারশো মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পরে সেসব এলাকায় বন্যা ও ভূমিধস হয়। ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় কয়েক দিনে আরও বেশি এলাকা প্লাবিত হতে পারে বলে আভাস দেয়া হয়েছে।

স্থানীয় লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার কাজ করছে কর্তৃপক্ষ। সূত্র: আল জাজিরা ও রয়টার্স