শিশুসাহিত্যিক অখিল নিয়োগীর আজ জন্মদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ২৫, ২০২০

শিশুসাহিত্যিক অখিল নিয়োগীর আজ জন্মদিন। ১৯০২ সালের ২৫ অক্টোবর ময়মনসিংহের সাঁকরাইল-টাঙ্গাইলে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা গোবিন্দ চন্দ্র নিয়োগী ও মাতা ভবতারিণী দেবী।

পিতা টাঙ্গাইলের বিন্দুবাসিনী হাই স্কুলের নামকরা প্রধান শিক্ষক ছিলেন। অখিল নিয়োগী স্বপনবুড়ো ছদ্মনামেই অধিক পরিচিত। স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল থেকে ম্যাট্রিক এবং সিটি কলেজ থেকে আইএসসি পাশ করে তিনি সরকারি আর্ট কলেজে ভর্তি হন।

তখনই শিশুসাথী পত্রিকায় তার ধারাবাহিক উপন্যাস `বেপরোয়া` প্রকাশিত হয়। আর্ট কলেজে ছাত্র থাকাকালে `আর্টিস্ট ওয়েলফেয়ার সোসাইটি`র প্রতিষ্ঠাতা-সম্পাদক ছিলেন। সোসাইটির পক্ষ থেকে `চিত্রা` নামে একটি পত্রিকা প্রকাশ করা হতো।

কমার্শিয়াল আর্টিস্ট হিসাবে অখিল নিয়োগী কর্মজীবন শুরু করেন। বাংলা চলচ্চিত্রের সঙ্গে অঙ্কনশিল্পী হিসাবে তার প্রথম যোগাযোগ। পরে গীতিকার, নির্দেশক, অভিনেতা প্রভৃতি ভূমিকায় তাকে দেখা যায়।

রবীন্দ্রনাথের জীবদ্দশায় পশ্চিমবঙ্গ সরকারের প্রযোজনায় শ্রীনিকেতনের ওপর যে তথ্যচিত্র তৈরি হয়, তিনি তার চিত্রনাট্যকার ছিলেন। `মুক্তির বন্ধনে` ছবিটি তিনি পরিচালনা করেন। ১৯৪৫ সাল থেকে যুগান্তর পত্রিকার `ছোটদের পাততাড়ি` বিভাগের নিয়মিত লেখক ও পরিচালক ছিলেন।

সেই সূত্রেই `সব পেয়েছির আসর` গড়ে তোলেন। `স্বপনবুড়ো` ছদ্মনামে তিনি ছোটদের জন্য গান লিখতেন এবং ক্রমে এই নামেই অধিক পরিচিত হন। ১৯৫২ সালে আন্তর্জাতিক শিশুরক্ষা সমিতির আহ্বানে ভিয়েনা যান। তার লেখা `সাত সমুদ্র তেরো নদীর পারে` বইতেই প্রথম নেতাজীর স্ত্রী ও কন্যার কথা জানা যায়।

সাহিত্যিক হিসাবে তিনি কয়েকটি পুরস্কার ও পদক পান। ১৯৮৮ সালে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাকে বিদ্যাসাগর পুরস্কার দিয়ে সম্মানিত করে।

অখিল নিয়োগীর প্রকাশিত বইগুলো হচ্ছে, বাবুইবাসা বোর্ডিং, বনপলাশীর ক্ষুদে ডাকাত, বাস্তুহারা, পঙ্ক থেকে পদ্ম জাগে, ধন্যি ছেলে, কিশোর অভিযান, পালা-পার্বণ ছড়াছন্দ, ভুতুড়ে দেশ ও খেলার সাথী।

অখিল নিয়োগী ১৯৯৩ সালের ২১ ফেব্রুয়ারি প্রয়াত হন।