ছয় মাসে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় নিহত ৩৩৩ শ্রমিক

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুন ৩০, ২০২২

ছয় মাসে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৩৩৩ শ্রমিক নিহত হয়েছে। বেসরকারি সংস্থা সেইফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস) কর্তৃক পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে। আজ বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত সারাদেশে ২৪১টি কর্মক্ষেত্র দুর্ঘটনায় ৩৩৩ শ্রমিক নিহত হয়েছে। এর মধ্যে সীতাকুণ্ডে দুর্ঘটনায় ৪৯ শ্রমিক নিহত হয়। ২০২১ সালে একই সময়ে সারাদেশে ২২০টি কর্মক্ষেত্র দুর্ঘটনায় ৩০৬ শ্রমিক নিহত হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংবাদপত্রে প্রকাশিত খবরের ওপর ভিত্তি করে জরিপ চালানো হয়। তবে যেসব শ্রমিক কর্মক্ষেত্রের বাইরে অথবা কর্মক্ষেত্র থেকে আসা-যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় অথবা অন্য কোন কারণে মারা গেছে, তাদেরকে এই জরিপের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়নি।

জরিপে পাওয়া কর্মক্ষেত্র দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি শ্রমিক নিহত হয়েছে পরিবহন খাতে, যাদের সংখ্যা ১৩৮। এরপর রয়েছে সেবামূলক প্রতিষ্ঠানে (যেমন-ওয়ার্কশপ, গ্যাস, বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান ইত্যাদি) একশো। নির্মাণ খাতে নিহত হয়েছে ৪৮ জন, কল-কারখানা ও অন্যান্য উৎপাদনশীল প্রতিষ্ঠানে এই সংখ্যা ২৬ এবং কৃষি খাতে ২১।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃত্যুর কারণ পর্যালোচনা করে দেখা যায়, সড়ক দুর্ঘটনায় ১৫৩ জন, আগুনে পুড়ে ৫৭ জন, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২৫ জন, ছাদ, শক্ত বা ভারী কোন বস্তুর দ্বারা আঘাত বা তার নিচে চাপা পড়ে ২৩ জন, মাচা বা ওপর থেকে পড়ে মারা গেছে ১৯ জন, বজ্রপাতে ১৫ জন, বয়লার বিস্ফোরণে ১৫ জন, রাসায়নিক দ্রব্য বা সেপটিক ট্যাঙ্ক বা পানির ট্যাঙ্কের বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ৯ জন, পাহাড় বা মাটি, ব্রিজ, ভবন বা ছাদ, দেয়াল ধসে ৯ জন। এছাড়া পানিতে ডুবে আট শ্রমিক নিহত হয়েছে।