প্রকাশিত হলো আবু তাহের সরফরাজ প্রণীত ‘পদার্থের পরিমাপ’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুন ০১, ২০২৪

ইত্যাদি গ্রন্থ প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে আবু তাহের সরফরাজের লেখা ‘পদার্থের পরিমাপ’। ২৬৪ পৃষ্ঠার বইটির দাম ৪৫০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন অনন্ত আকাশ।

বইটি যেহেতু স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের বোঝার উপযোগী ভাষায় লেখা, সে কারণে খুদে শিক্ষার্থী যাতে আনন্দের সঙ্গে পাঠ বুঝে উঠতে পারে, সেদিকে খেয়াল রেখে বিষয়ভিত্তিক উদাহরণ ও অলংকরণ দেয়া হয়েছে। প্রতিটি অধ্যায়ের শেষে রয়েছে অনুশীলনী। এজন্য যে, খুদে শিক্ষার্থী কী শিখল, কতটুকু শিখল— অভিভাবকরা যেন তা যাচাই করে দেখতে পারেন।

বইটির বিষয়ে আবু তাহের সরফরাজ বলেন, “আমরা বসবাস করছি পদার্থজগতে। জীবন চলার পথে প্রতিমুহূর্তে পদার্থের সঙ্গেই আমাদের বেঁচে থাকা। আর তাই, জীবনযাপনের প্রতিটি ক্ষেত্রে পদার্থের পরিমাপ করতে হয় আমাদের। কিন্তু পরিমাপের কতখানি জ্ঞান আমাদের রয়েছে?”

তিনি আরও বলেন, “বলতে কি, আমাদের দেশের বেশিরভাগ মানুষের পরিমাপ বিষয়ে যে জ্ঞান তা খুবই ভাসা-ভাসা। জীবনযাপনের নানা মুহূর্তে অন্যের কাছ থেকে দেখে ও শুনে শেখা। অথচ পরিমাপের সূক্ষ্ম জ্ঞান না থাকলে পদার্থজগতের বৈচিত্র্য কোনোভাবেই বুঝে ওঠা সম্ভব নয়।”

সরফরাজ বলেন, “মুশকিল হচ্ছে, প্রচলিত শিক্ষাব্যবস্থায় বিজ্ঞান পাঠ্যপুস্তকে পদার্থের পরিমাপ বিষয়ে পুরোপুরি ধারণা পাওয়া যায় না। যা পাওয়া যায় তা বিচ্ছিন্ন ও ত্রুটিপূর্ণ। শিক্ষার্থীদের বোঝার উপযোগী ভাষায় গুছিয়ে পরিমাপের পাঠ সেখানে দেয়া নেই। স্কুল পর্যায়ের শিক্ষার্থীরা যাতে সহজে পদার্থের পরিমাপ বিষয়ে জ্ঞান পেতে পারে, সেই ভাবনা দ্বারা প্ররোচিত হয়েই এই বইটি লেখা।”

তিনি আরও বলেন, “স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের পদার্থের পরিমাপ ভালোভাবে বুঝতে বইটি সহায়ক হবে। কেবল ছোটরাই নয়, বড়রাও এই বই পড়ে পরিমাপ বিষয়ে বিশদ ধারণা পাবেন।”