করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৭৭৪৪৩ ১৫৪২২৭৪ ২৮০০১
বিশ্বব্যাপী ২৬৬১২৭৪৬৫ ২৩৯৭৫৭২২৫ ৫২৭০৯৪২

‘কবিতায় আমি ছবির পর ছবি আঁকি’

প্রকাশিত : ফেব্রুয়ারি ০২, ২০২১

প্রথম দশকের জনপ্রিয়, নন্দিত ও মেধাদীপ্ত জ্যোতির্ময় কবি তুষার কবিরের আজ জন্মদিন। শুভ জন্মদিন কবি তুষার কবির! কবি তুষার কবিরের এ যাবত ১২টি কবিতার বই ও একটি কবিতা-বিষয়ক প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে। অভিনব শব্দঅভিধা ও অনবদ্য চিত্রকল্পের জন্যে তিনি এরই মধ্যে নিজেকে প্রথম দশকের বহুমাত্রিক কবি হিশেবে নিজেকে চিহ্নিত করেছেন। তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে, ‘বাগদেবী আমার দরজায়’, ‘মেঘের পিয়ানো’, ‘ছাপচিত্রে প্রজাপতি’, ‘যোগিনীর ডেরা’, ‘উড়ে যাচ্ছে প্রেমপাণ্ডুলিপি’, ‘কুহক বেহালা’, ‘রক্তকোরকের ওম’, ‘ঘুঙুর ছড়ানো ঘুম’, ‘তিয়াসার তৃণলিপি’, ‘হাওয়াহরিৎ গান’, ‘ধূলি সারগাম’ ও ‘তাঁবুকাব্য’। ‘কুঠুরির স্বর’ তার কবিতা-বিষয়ক প্রবন্ধের বই। তার ‘কবিতা সমগ্র’, ‘নির্বাচিত কবিতা’ ও ‘প্রেমের কবিতা’—এ তিনটি সংকলন প্রকাশিত হবে বইমেলা ২০২১ এ। এছাড়া ‘ঘুম সরোবর’ শিরোনামে তার একটি কবিতার বইও এবার বইমেলায় আসছে। ছোটকাগজ ‘খড়িমাটি’ ও ‘পাতাদের সংসার’ তাকে নিয়ে পৃথক দুটো সংখ্যা করছে। ভিন্ন স্বরের, ভিন্ন লিখনভঙ্গিমার কবি তুষার কবির এ যাবত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’, ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার’, ‘দাগ সাহিত্য পুরস্কার’ এবং ‘শ্রীপুর সাহিত্য পরিষদ পুরস্কার’ সম্মাননায় ভূষিত হয়েছেন।

জন্মদিনের এ শুভ মুহূর্তে ছাড়পত্রের পক্ষ থেকে তুষার কবিরের সঙ্গে একটু গপসপ করেছেন তরুণ কবি ও কার্টুনিস্ট রিফাত বিন সালাম।

রিফাত: শুভ জন্মদিন কবি।
তুষার: ধন্যবাদ ও শুভেচ্ছা।

রিফাত: আপনার কবিতায় আমরা অভিনব শব্দ অভিধা ও চিত্রকল্প দেখতে পাই— এ বিষয়ে বলুন।
তুষার: দেখুন, ভিন্ন স্বর সৃষ্টি না করতে পারলে একজন কবির কোনও ইউনিকনেস থাকে না; মনে হতে পারে, সে কিছু গতানুগতিক ক্লিশে কবিতা লিখে চলেছে। পোয়েটিক ডিকশনের বিষয়ে আমি খুবই সিরিয়াস। আর আমি কবিতায়, বলা যেতে পারে, ছবির পর ছবি আঁকি, দৃশ্যের ভেতর দৃশ্য টেনে আনি, চিত্রকল্প বা ইমেজের প্রিজম ছড়িয়ে দিই— এটি আমার নিজস্ব ক্র্যাফটসম্যানশিপ।

রিফাত: বাহ, বেশ বললেন। আপনার কবিতা যতদূর পড়েছি তাতে খেয়াল করেছি, ইশারালিখনও দেখা যায় আপনার কবিতায়। এ ব্যাপারটা নিয়ে কিছু বলবেন?
তুষার: আমি এর আগেও বলেছি, কবিতায় আমি ছুটে যাই ইমেজের জানালায়, ইশারালিখনের দরজায়। আরও বলতে চাই, আমার কবিতা সাংগীতিক ও সাংকেতিক।

রিফাত: এবার আপনার কাছ থেকে জানতে চাই, প্রতীকবাদ, মেটাফর ও স্যু্ররিয়ালিজম— এগুলো কি আপনার প্যাশন?
তুষার: হ্যাঁ, এগুলো আমি খুব উপভোগ করি। ফরাসি শিল্পআন্দোলন আমাকে খুব আলোড়িত করে।

রিফাত: আপনার সাম্প্রতিক লেখালেখি নিয়ে কিছু বলুন।
তুষার: আমি একটা বিশদ প্রস্তুতি নিচ্ছি; এ বছর বইমেলায় আমি কোনও বই বের করছি না। বলা যায়, অনেকগুলো কাজের জন্যে আমি নিজেকে একটু গুছিয়ে নিচ্ছি। আপনি জানেন যে, এ যাবত আমার ১২টি কবিতার বই প্রকাশিত হয়েছে। আগামী বইমেলায় আমার ‘কবিতা সমগ্র’, ‘নির্বাচিত কবিতা’ এবং ‘প্রেমের কবিতা’— এ তিনটি সংকলন বের হবে আশা করছি। কলকাতা থেকেও আমার একটি নতুন কাব্যগ্রন্থ বের হবে ২০২১-এ। এছাড়া এবছর একটি উপন্যাস লেখার পরিকল্পনা রয়েছে।

রিফাত: তাহলে বলতে হয়, বেশ একটা পরিকল্পনা ধরে আপনি এগিয়ে যাচ্ছেন আপনার শিল্পযাত্রায়। আপনার যাত্রাপথ শুভ হোক। ছাড়পত্রকে সময় দেয়ার জন্যে আপনাকে শুভেচ্ছা।
তুষার: আপনাকেও ধন্যবাদ এবং ভালোবাসা।