করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪৪৭৩৪১ ৩৬২৪২৮ ৬৩৮৮
বিশ্বব্যাপী ৫৮৯৮৩৫৩১ ৪০৭৬৫৫২১ ১৩৯৩৫৭১
ডক্টর কাজী দীন মুহম্মদ

ডক্টর কাজী দীন মুহম্মদ

গবেষকের জন্য মাইলফলক একটি বই

আহসান ইলিয়াস

প্রকাশিত : নভেম্বর ১৮, ২০২০

ডক্টর কাজী দীন মুহম্মদ বাংলা ভাষার ব্যাকরণ ও ইতিহাস নিয়ে শ্রমসাধ্য কাজ করেছেন। তিনি দীর্ঘদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেছেন। মাঝখানে কয়েক বছর তিনি বাংলা একাডেমির মহাপরিচালকের পদ অলংকৃত করেন। বাংলা ভাষা ও সাহিত্যে এবং বাংলাভাষী মানুষের কল্যাণে তার অবদান অপরিসীম। অথচ তার আলোচনা ও মূল্যায়ন খুবই কম হয়েছে। বক্ষ্যমাণ গ্রন্থ এ অভাব পূরণে সহায়ক হবে। এ গ্রন্থের লেখক জুবাইর আহমদ আশরাফ অনেক বছর কাজী দীন মুহম্মদের সান্নিধ্যে ছিলেন। এ সুবাদে কাজী সাহেবের জীবন ও সাহিত্যকর্ম গভীরভাবে জানার ও আত্মস্থ করার তার সুযোগ হয়েছে।

গোটা গ্রন্থই অত্যন্ত মনোযোগ ও পরিশ্রম দ্বারা সাজানো। এ বইয়ের পরতে পরতে পাঠকের তা উপলব্ধ হবে। কাজী সাহেবের সাহিত্য নিয়ে অন্যান্য স্থানে সীমিত পরিসরে আলোচনা হলেও তার জীবনী আর কোথাও এভাবে নেই। এখানে পাঠক তার আনুপূর্বিক জীবনের পাশাপাশি একজন সদালাপী ও প্রজ্ঞাবান সাহিত্যিকের সন্ধান পাবেন। বাংলার শব্দ, বাক্য ও ব্যাকরণিক নিগড়ে তার পাঠ ও চর্চা কত গভীর ও বিস্মৃত, পাঠকের তা নতুনভাবে জানা হবে।

কাজী দীন মুহম্মদের গ্রন্থাদি বাজারে অনুপস্থিত। বাংলা ভাষার ক্রিয়া প্রসঙ্গে লিখিত তার অভিসন্দর্ভ গ্রন্থখানি দুরূহ। তার রচিত দুই সহস্রাধিক পৃষ্ঠার বৃহৎ গ্রন্থ বাংলা সাহিত্যের ইতিহাস দুষ্প্রাপ্য। লেখক আশরাফ সাহেব প্রবল অনুসন্ধিৎসা নিয়ে তার রচনাবলি পাঠ করেছেন এবং কয়েকখানি গুরুত্বপূর্ণ গ্রন্থের নির্যাস পাঠকদের উপহার দিয়েছেন। বিশেষ করে, বাংলা সাহিত্যের ইতিহাস অংশখানি। এখানে বাংলালিপি থেকে শুরু করে গোটা বাংলা ভাষা ও সাহিত্যের অখণ্ড ইতিহাস এক নজরে প্রতিভাসিত হবে।

এত সংক্ষেপে বিশাল বাংলা সাহিত্যের অবয়ব শুধু বিরল নয়; বরং অপ্রাপ্য। ‘ড. কাজী দীন মুহম্মদ: জীবন ও সাহিত্য’ এ মনোজ্ঞ পুস্তক শুধু দীন মুহম্মদের উপরই নয়; বরং বাংলা সাহিত্যের অগম্য নানা গলিঘুপচির মুখে আলো ফেলবে। আগামী দিনের সর্বচারী গবেষকের জন্য এ মূল্যবান গ্রন্থ মাইলফলক বিবেচিত হবে। সাহিত্যের স্বাদযুক্ত এ সারগর্ভ গ্রন্থ পাঠকের সামনে নতুন উপত্যকা উদ্ঘাটিত করবে। এ সুখপাঠ্য গ্রন্থখানি বাংলা ভাষায় অভূতপূর্ব সংযোজন হবে বলে আমরা মনে করি।

নাশাত পাবলিকেশন থেকে প্রকাশিত বইটির মূল্য ২৬০ টাকা। পৃষ্ঠা ১৭৬।

একুশে বইমেলা ২০১৮