ইসরায়েলে পাওয়া গেল ১২০০ বছরের পুরোনো মসজিদ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুন ২৩, ২০২২

ইসরায়েলের দক্ষিণ অঞ্চলের রাহাত বেদুইন শহরে বিশ্বের অন্যতম প্রাচীন মসজিদের সন্ধান পেয়েছেন দেশটির প্রত্নতাত্ত্বিকরা। ইসরায়েল অ্যান্টিকুইটিস অথরিটি (আইএএ) বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, রাহাতের বেদুইন শহরে নির্মাণ কাজ চালানোর সময় মসজিদটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, মসজিদটি ১২০০ বছরের বেশি পুরোনো।

বিবৃতিতে আরও বলা হয়, মসজিদটি নেগেভ মরুভূমিতে অবস্থিত। মসজিদে একটি বর্গাকৃতি কক্ষ রয়েছে। এর মেহরাব মক্কার দিকে নির্দেশ করা। এতে বোঝা যাচ্ছে, এটি একটি মসজিদ হিসেবে ব্যবহৃত হতো এবং এতে বেশ কয়েকজন মুসল্লি একসঙ্গে নামাজ পড়তে পারতো।

মসজিদ থেকে কিছুটা দূরে একটি বিলাসবহুল আবাসিক ভবনও আবিষ্কৃত হয়েছে। এতে কিছু থালাবাসন ও গ্লাসের প্রত্নবস্তু পাওয়া গেছে। এসব দেখে বোঝা যাচ্ছে, সেখানকার বাসিন্দারা সম্পদশালী ছিল।

আইএএ জানিয়েছে, মসজিদটি তারা সংরক্ষণ করবে। এই মসজিদ আবিষ্কৃত হওয়ার ফলে সেখানে ইসলাম ধর্ম প্রচারের সময়কাল সম্পর্কে জানা যাবে। এ ছাড়া সেই এলাকার তখনকার সংস্কৃতি সম্পর্কেও ধারণা পাওয়া যাবে।

উল্লেখ্য, তিন বছর আগে এই মসজিদের কাছাকাছি আরও একটি মসজিদ আবিষ্কার করেছিল আইএএ। ওই সময় আবিষ্কৃত মসজিদকে বিশ্বের প্রাচীনতম মসজিদগুলোর একটি বলে অভিহিত করা হয়েছিল। ধারণা করা হচ্ছে, মসজিদ দুটি ৭০০-৮০০ খ্রিস্টাব্দের সময়কার। সূত্র: দ্য গার্ডিয়ান