ঘরে বসেই করতে পারেন কিডনি ফাংশন টেস্ট

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত : মার্চ ১৭, ২০২৪

হৃদরোগ, ডায়াবেটিস এবং দীর্ঘদিন কিডনি রোগে আক্রান্ত রয়েছেন এমন ব্যক্তিদের ক্ষেত্রে কিডনি ফাংশন পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি গুরুতর বিপদ এড়াতে সাহায্য করে। এই পরীক্ষার মাধ্যমে জানা যায় শরীরে পটাসিয়াম এবং ক্রিয়েটিনিনের মাত্রা কতটা রয়েছে। ফলে আসন্ন বিপদ এড়ানো যায়।

গতানুগতিক পদ্ধতিতে কিডনি ফাংশন পরীক্ষা করাতে হাসপাতালের গেলে, হয়ত তা খুব একটা সুবিধাযোগ্য হবে না। কেননা দীর্ঘমেয়াদী অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য ঘন ঘন হাসপাতালে যাওয়া কষ্টসাধ্য।

চিকিৎসকদের মতে, দীর্ঘকালীন কিডনি রোগীদের সহজ সেবা দিতে এখন ঘরে বসে কিডনি পরীক্ষার সুবিধা রয়েছে। অর্থাৎ বাড়িতে বসেই সঠিক কিছু নিয়ম মেনে কিডনি ফাংশন পরীক্ষা করানো সম্ভব।


ঘরে বসে কিডনি পরীক্ষা করানোর উপকারিতা
হৃদযন্ত্রের ব্যর্থতা, ডায়াবেটিস বা দীর্ঘস্থায়ী কিডনির রোগীদের জন্য এই টেস্ট বেশ উপকারি। এটি তাদের জীবনযাত্রাকে অত্যন্ত সহজ ও সুবিধাজনক করতে সাহায্য করতে পারে। আর বাড়িতে কিডনির কার্যকারিতা পরীক্ষা করার কাজটিও বেশ সোজা।

ঘরে বসে যেভাবে কিডনি পরীক্ষা করা যায়
বাজারে কিডনি পরীক্ষার কিট কিনতে পাওয়া যায়। ডায়াবেটিস পরীক্ষার মতো আঙুল থেকে রক্ত বের করে কিটে লাগানো হয়। কিছু কিটে প্রস্রাবও ব্যবহার করা হয়। বাড়িতে কিডনি পরীক্ষার বিষয়টি সহজ মনে হলেও এর সম্ভাব্য চ্যালেঞ্জগুলো মোকাবেলা করাও গুরুত্বপূর্ণ। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো পরীক্ষাটি সঠিকভাবে করে পর্যাপ্ত ফলাফল এসেছে কিনা, তা নিশ্চিত করা। কারণ এই ফলাফলের ভিত্তিতে রোগী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারেন।

কিডনির জন্য গুরুত্বপূর্ণ কিছু স্বাস্থ্য টিপস
ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবেটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজিজেস কিডনি রোগ এড়াতে কিছু টিপস অনুসরণ করার পরামর্শ দিয়েছে। চলুন জেনে নিই সেগুলো কী:

গোটা শস্য, কম চর্বি, কম সোডিয়াম জাতীয় খাবার খান
খাদ্যতালিকায় তাজা ফল আর শাকসবজি রাখুন
শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখুন
আরও পড়ুন- কিডনি ভালো রাখতে মানুন চিকিৎসকের এই ৫ পরামর্শ
পরিমিত ঘুমান এবং নিয়মিত ব্যায়াম করুন
ধূমপান করবেন না
অ্যালকোহল পরিহার করুন
স্ট্রেস, ডায়াবেটিস, বিপি ও হৃদরোগের ঝুঁকি এড়ানোর চেষ্টা করুন।