করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৩৭০০ ১৫৫০৯০৫ ২৮১০২
বিশ্বব্যাপী ৩১৭৮৩৩৪০৩ ২৬৩০৭২৫৩৬ ৫৫৩২৯৫২

করোনায় মারা গেলেন সাজাপ্রাপ্ত চলচ্চিত্রকার

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জানুয়ারি ১০, ২০২২

জাতীয় নিরাপত্তা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে গ্রেফতার ইরানের কবি ও চলচ্চিত্রকার বাক্তাশ আবতিন করোনায় আক্রান্ত হয়ে শনিবার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৪৮ বছর।

ইরানিয়ান রাইটার্স অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য বাক্তাশসহ আরও দুই লেখক রেজা খান্দান মাহবাদি ও কেভান বাজান ২০২০ সালের সেপ্টেম্বরে পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হন। তাদের সুচিকিৎসা নিশ্চিত করতে ইরানের সর্বোচ্চা ধর্মীয় নেতা আয়াতুল্লা আলী খামেনিকে যৌথভাবে আবেদন জানায় পেন আমেরিকাসহ ১৮টি বেসরকারি সংস্থা।

এমনকি এই তিন বন্দিকে বাড়তি নিরাপত্তার জন্য আলাদা রাখার অনুরোধও তারা জানিয়েছিল। বাক্তাশের মৃত্যুতে মানবাধিকার সংস্থাগুলোর দাবি, আরও এক মাস আগে করোনার উপসর্গ ধরা পড়লেও কর্তৃপক্ষ তাকে যথাযথ চিকিৎসা দিতে গড়িমসি করছিল। ২০২১ সালের অক্টোবরে এই তিন লেখককে যৌথভাবে পেন অ্যাওয়ার্ড দেয় পেন আমেরিকা।

ডিসেম্বরের মাঝামাঝি বাক্তাশকে জেল থেকে হাসপাতালে নেয়া হয়। তিনি প্রায় ৩৫ দিন হাসপাতালে ছিলেন। তার মৃত্যুর খবর প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েক হাজার পোস্ট দেয়া হয়। বাক্তাশ আবতিন পরিচালিত সিনেমাগুলোর মধ্যে রয়েছে: পার্ক মার্ক, মিকা, মরি ওয়ান্টস আ ওয়াইফ, অক্টোবর ১৩, ১৯৩৭।