করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্বব্যাপী ৫৮৬৫৯২৩ ২৫৬৯৪১২ ৩৬০৩৪৬

পাকিস্তান ও আফগানিস্তানে তুষারপাত ও বৃষ্টিতে নিহত অর্ধশতাধিক

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জানুয়ারি ১৪, ২০২০

ভারি তুষারপাত ও বৃষ্টির কারণে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ায় আফগানিস্তান ও পাকিস্তানের কিছু অংশে ৫৩ জনেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে পাকিস্তানের আজাদ কাশ্মীর, পাঞ্জাব ও বেলুচিস্তানে। আফগানিস্তানে মারা গেছে ১৮ জন।

বেলুচিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান ইমরান জারকন বলেন, “ভারি তুষারপাতে বাড়ির ছাদ ভেঙে কয়েকজন মারা গেছে। ২৪ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে ১৪ জনের। ভারি তুষারপাতের কারণে রাস্তায় প্রায় ছয় ইঞ্চি পুরু বরফের স্তর জমে আছে।”

পাকিস্তানের এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, পাঞ্জাবপ্রদেশে ১১ জনের মৃত্যু হয়েছে। বৃষ্টির কারণে সৃষ্ঠ বন্যায় কিছু এলাকায় বাড়ির অনেক অংশ ডুবে আছে।

ভারি তুষারপাতের কারণে বেলুচিস্তানের যোগাযোগব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আফগানিস্তানে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মারা গেছে ১৮ জন। তাদের মধ্য নারী ও শিশুর সংখ্যাই বেশি।

এদিকে আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা হাসিবুল্লাহ শিখানি সাংবাদিকদের জানান, ভারি তুষারপাতের কারণে আফগানিস্তানের হাইওয়ে বন্ধ রাখা হয়েছে। প্রচণ্ড ঠাণ্ডায় কান্দাহারে আটজন, হেরাতে সাতজন ও হেলমান্দপ্রদেশে তিনজনের মৃত্যু হয়েছে।

কাবুলের তাপমাত্রা মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঝুঁকি নিয়েই কর্মক্ষেত্রে যাচ্ছে লোকজন। সূত্র: আল জাজিরা ও দ্য ডন