শিক্ষাবিদ মোতাহের হোসেন চৌধুরীর আজ মৃত্যুদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : সেপ্টেম্বর ১৮, ২০২৩

শিক্ষাবিদ ও লেখক মোতাহের হোসেন চৌধুরীর আজ মৃত্যুদিন। ১৯৫৬ সালের ১৮ সেপ্টেম্বর চট্টগ্রামে তিনি মারা যান।

 

মোতাহের হোসেন চৌধুরীর জন্ম ১৯০৩ সালে নোয়াখালীর কাঞ্চনপুর গ্রামে। তিনি কুমিল্লার ইউসুফ স্কুল থেকে ম্যাট্রিক এবং ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ ও বিএ পাশ করেন।

 

এরপর ইউসুফ স্কুলে সহকারী শিক্ষক হিসেবে তার পেশাগত জীবন শুরু হয়। ১৯৪৩ সালে তিনি প্রাইভেট পরীক্ষার্থী হিসাবে বাংলায় এমএ পাশ করেন। ১৯৪৬ সালে তিনি কলকাতার ইসলামিয়া কলেজে প্রভাষক পদে যোগ দেন।

 

১৯৪৭ সালে দেশ ভাগের পর চট্টগ্রাম কলেজে যোগ দিয়ে ১৯৫৬ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। এ কলেজে কথাসাহিত্যিক আবুল ফজলকে তিনি সহকর্মী হিসাবে পান।

 

মুক্তবুদ্ধিচর্চার প্রবক্তা, উদার মানবতাবাদী ও মননশীল প্রবন্ধকার হিসাবে মোতাহের হোসেন চৌধুরীর বিশেষ খ্যাতি রয়েছে। তিনি ঢাকার মুসলিম সাহিত্য সমাজের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন এবং এর সভা ও সম্মেলনে নিয়মিত অংশ নিতেন।

 

তার রচিত ‘আমাদের দৈন্য’, ‘আদেশপন্থী ও অনুপ্রেরণাপন্থী’ এবং ‘মুসলমান সাহিত্যিকদের চিন্তাধারা’ প্রবন্ধ যথাক্রমে সাহিত্য সমাজের পঞ্চম (১৯৩১), ষষ্ঠ (১৯৩২) ও অষ্টম (১৯৩৪) বার্ষিক সম্মেলনে পঠিত হয়। এছাড়া তার ‘রবীন্দ্রনাথ ও বৈরাগ্যবিলাস’ প্রবন্ধটি সমাজের মুখপত্র শিখার পঞ্চমবর্ষে প্রকাশিত হয়।

 

মোতাহের হোসেন চৌধুরীর প্রবন্ধের গদ্যশৈলীতে প্রমথ চৌধুরীর এবং মননে রবীন্দ্রনাথের প্রভাব লক্ষ করা যায়। তিনি তার রচনায় সংস্কৃতি, ধর্ম, মানবতাবোধ ও মানুষের জীবনাচরণের মৌলিক বিষয়গুলো সংজ্ঞায়িত ও উন্মোচিত করতে চেয়েছেন। সংস্কৃতি কথা (১৯৫৮) তার অন্যতম প্রবন্ধ গ্রন্থ।