বাংলাদেশ-পর্তুগাল বাণিজ্য-বিনিয়োগ সহযোগিতা স্মারক স্বাক্ষর

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : মার্চ ২০, ২০২৩

বাংলাদেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং পর্তুগালের বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা (এআইসিইপি) বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

 

ইপিবি জানিয়েছে, বাংলাদেশ-পর্তুগাল দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে এই প্রথম ব্যবসায়িক সহযোগিতা সংক্রান্ত সহযোগিতা সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলো। এ চুক্তি বাণিজ্য ও শিল্পের উন্নয়নের পাশাপাশি দুই বন্ধুপ্রতিম দেশের অর্থনীতির সব সেক্টরের ব্যবসায়ী নেতাদের একত্রিত করে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করবে।

 

১৬ মার্চ দুই প্রতিষ্ঠানে একযোগে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে ঢাকায় ইপিবির ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান এবং লিসবনে এআইসিইপির চেয়ারম্যান ও সিইও লুইস কাস্ত্রো হেনরিকস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

 

অনুষ্ঠানের লিসবন প্রান্তে পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান, এআইসিইপি এক্সটার্নাল রিলেশনস অ্যান্ড ফরেন মার্কেটসের পরিচালক ম্যানুয়েল আন্তোনিও গেইরাসসহ সংস্থার কর্মকর্তা এবং বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আলমগীর হোসেন উপস্থিত ছিলেন।

 

ঢাকা প্রান্তে ইপিবির মহাপরিচালক মাহবুবুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পশ্চিম ইউরোপ ও ইইউ শাখার মহাপরিচালক কাজী রাসেল পারভেজ, ইপিবির পরিচালক কুমকুম সুলতানাসহ কর্মকর্তারা ভার্চুয়াল স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।