করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ২০০৮৫০০ ১৯৫০৩৮৭ ২৯৩১২
বিশ্বব্যাপী ৫৯৪৯৫০৪৫০ ৫৬৮০২৬৫৯৬ ৬৪৫৩৯৮২

আট বছরের কারাবাস হতে পারে শাকিরার

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ৩০, ২০২২

স্পেনে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে কলম্বিয়ার পপ তারকা শাকিরার বিরুদ্ধে। এ জন্য তাকে আট বছরের জন্য কারাবাসের সাজা হতে পারে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গেছে, ১.৪৫ কোটিরও বেশি ইউরো কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে শাকিরার বিরুদ্ধে। এ অভিযোগ প্রমাণিত হলে তার আট বছরের জেল হতে পারে। পাশাপাশি ২.৩৫ কোটি ডলারেরও বেশি জরিমানা গুণতে হতে পারে শাকিরাকে।

স্পেনের সরকারি আইনজীবীর পক্ষ থেকে দাবি করা হয়েছে, বার্সেলোনার ফুটবলার জেরার্ড পিকের সঙ্গে সম্পর্কে জড়ানোর পর ২০১১ সালে স্পেনে বসবাস শুরু করেন শাকিরা। ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে স্পেনের সাধারণ নাগরিক ছিলেন তিনি। ২০১২ সালের মে মাসে বার্সেলোনায় বাড়ি কিনেছিলেন গায়িকা।

এদিকে, শাকিরার পক্ষ থেকে দাবি করা হয়েছে, ২০১৫ সাল পর্যন্ত বাহামসের করদাতাদের তালিকায় তার নাম ছিল।

জানা গেছে, কর ফাঁকি দেওয়ার বিষয়টি চুক্তির মাধ্যমে মিটমাট করার প্রস্তাব দেওয়া হয়েছিল শাকিরাকে। কিন্তু তাতে তিনি রাজি হননি। তবে স্পেনের সরকারি আইনজীবীর পক্ষ থেকে শাকিরাকে কী চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল, তা জানা যায়নি। এই মামলার পরবর্তী শুনানির দিনক্ষণও জানানো হয়নি।

উল্লেখ্য, কয়েক মাস আগেই বিচ্ছেদ ঘোষণা করেন জেরার্ড পিকে ও শাকিরা। তাদের দুই পুত্রসন্তান রয়েছে। বিচ্ছেদ ঘোষণার পরই শাকিরার বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ প্রকাশ্যে এলো। সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন