কথাসাহিত্যিক বিমল ঘোষের আজ জন্মদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : মার্চ ১৮, ২০২১

কথাসাহিত্যিক বিমল ঘোষের আজ জন্মদিন। ১৯১০ সালের ১৮ মার্চ পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার বেলিয়াতোড়ে তার জন্ম। পিতা ছিলেন বেঙ্গল কেমিক্যালের সঙ্গে যুক্ত জাতীয়তাবাদী কেমিস্ট অনাদিপ্রসন্ন ঘোষ। মাতা ব্রজবালা দেবী।

কলকাতার নারকেলডাঙা জর্জ হাই স্কুল থেকে ম্যাট্রিক পাশ করে গভর্নমেন্ট আর্ট কলেজে (বর্তমানের গভর্নমেন্ট কলেজ অব আর্ট এন্ড ক্রাফ্ট) ভর্তি হন মুদ্রণ ও বিজ্ঞাপন বিষয়ক ক্ষেত্রে শিক্ষালাভের জন্য।

বিমল ঘোষ ছাত্রাবস্থাতেই লেখালেখি করতেন। এ সময়েই ছোটদের বিভিন্ন পত্রপত্রিকায় লেখা ছাপা হয়েছে। আর্ট কলেজে শিক্ষালাভের পর কর্মজীবন শুরু করেন অ্যাডভান্স পত্রিকার বিজ্ঞাপন বিভাগে। পরে যোগ দেন আনন্দবাজার পত্রিকায়।

তার উদ্যোগে ও ব্যবস্থাপনায় ১৯৪০ সালে আনন্দবাজার পত্রিকার ছোটদের আসর `আনন্দমেলা` প্রতিষ্ঠা হয় ও প্রসার ঘটে। এই সময় তিনি `মৌমাছি` ছদ্মনামে বিখ্যাত হয়ে ওঠেন।

তিনি বন্ধুদের সাথে শলাপরামর্শ করেই `আনন্দমেলা` মারফত জানালেন তার পরিকল্পনা অর্থাৎ `মণিমেলা` নামের সংগঠন গড়ার। আনন্দমেলার মাধ্যমে শিশু ও কিশোরদের জন্য গড়ে ওঠা এই সংগঠন এক সময় বাংলা ও বাংলার বাইরে বিশেষ প্রভাব বিস্তার করেছিল।

বহু স্থানে `মণিমেলা`র শাখা গড়ে ওঠে। ছোটদের জন্য তিনি অজস্র ছড়া কবিতা নাটক গল্প উপন্যাস ও প্রবন্ধ রচনা করেন। তার রচিত শিশু সাহিত্যের সংখ্যা একশো চল্লিশ। `মায়াময়ূর` তার জনপ্রিয় নাটক। `চেঙাবেঙা` বইটির জন্য তিনি রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন।

১৯৫৩ খ্রিস্টাব্দে বুখারেস্টে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসবে তিনি ভারত সরকারের প্রতিনিধি হিসাবে যোগ দেন। বিমল ঘোষ আকাশবাণীর সঙ্গে দীর্ঘ দিন যুক্ত ছিলেন। বিমল ঘোষের গ্রন্থগুলির মধ্যে উল্লেখযোগ্য হলো, ইউরোপের অগ্নিকোণে, কামাল পরদেশী ও চেঙাবেঙা।

১৯৮২ সালের ৭ মার্চ বিমল ঘোষ মৃত্যুবরণ করেন।