কবি মণীন্দ্র রায়ের আজ জন্মদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ০৪, ২০২০

কবি মণীন্দ্র রায়ের আজ জন্মদিন। ১৯১৯ সালের ৪ অক্টোবর ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির অন্তর্গত পাবনা জেলার শীতলাই গ্রামে তার জন্ম।

কলকাতা শহরে সুরেন্দ্রনাথ কলেজ থেকে তিনি ইংরেজিতে অনার্স নিয়ে বিএ পাশ করেন। পাবনাতে থাকাকালীন ছাত্রাবস্থাতেই তিনি জ্যোতিরিন্দ্র মৈত্র ও চিত্রশিল্পী রথীন মৈত্রর প্রেরণায় সাম্যবাদী ভাবধারার প্রতি আকৃষ্ট হন। কিন্তু তিনি বিশ্বাসী ছিলেন প্রগতিশীল মতাদর্শের রাজনীতিতে।

মণীন্দ্র রায় প্রায় চল্লিশ বছর ধরে কবিতা লিখেছেন। ১৯৩৬ সালে সুধীন্দ্রনাথ দত্ত সম্পাদিত `পরিচয়` পত্রিকায় তার প্রথম কবিতা ছাপা হয়। ১৯৩৯ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ত্রিশঙ্কু প্রকাশিত হয়।

এছাড়া ১৯৪২ সালে একচক্ষু, ১৯৪২ সালে ছায়া সহচর এবং ১৯৪৮ সালে সেতুবন্ধন কাব্যগ্রন্থগুলি প্রকাশিত হয়। তেভাগা আন্দোলনের প্রেক্ষাপটে তিনি ইয়াসিন মিঞা নামের দীর্ঘ কবিতা লিখেছিলেন।

তিনি সীমান্ত ও নিষ্পন্ন নামক দুটি পত্রিকার সম্পাদক ছিলেন। তিনি অমৃত ও সত্যযুগ নামে দুটি সাময়িক পত্রিকারও সম্পাদনা করেন। তার লেখা অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলি হলো: কৃষ্ণচূড়া, অন্যপথ, অতিদূর আলোর রেখা, সুখের মেলাই, অমিল থেকে মিলে, ভিয়েতনাম, লেনিন, নদী ঢেউ ঝিলমিল প্রভৃতি।

জামায় রক্তের দাগ, নাটকের নাম ভীষ্ম, মাথায় জড়ানো জলপাই, পল্লব আমাকে বাঁচতে দাও, আমাকে জাগতে দাও প্রভৃতি অনেকগুলি নাটকও তিনি রচনা করেন। ১৯৬৬ সালে তার দীর্ঘকবিতা মোহিনী আড়াল সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করে। ১৯৯৩ সালে তিনি `সনেট সমগ্র` গ্রন্থের জন্য রবীন্দ্র পুরস্কারে ভূষিত হন।