‘কাজের সঙ্গে পুরস্কারের সম্পর্ক নেই’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : নভেম্বর ১৯, ২০২৩

কাজের সঙ্গে পুরস্কারের খুব একটা সম্পর্ক নেই বলে মন্তব্য করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার জনপ্রিয় গীতিকার রবিউল ইসলাম জীবন। জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পর তিনি এ মন্তব্য করেন।

রবিউল ইসলাম জীবন বলেন, “কাজের সঙ্গে পুরস্কারের খুব একটা সম্পর্ক আছে বলে আমার মনে হয় না। কারণ, আমি তো নিয়মিতই কাজ করছি। পুরস্কার পাওয়ার কারণে অনেক কাজ বেড়ে যাবে বা কমে যাবে, বিষয়টি তেমনও না। কোয়ালিটি অনুযায়ী আমি যেভাবে কাজ করি, সেভাবেই চলবে।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এবারের আসরে সেরা গীতিকারের পুরস্কার পেয়েছেন তিনি। ‘পরাণ’ সিনেমার ‘ধীরে ধীরে তোর স্বপ্নে’ গানের জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন।

পুরস্কার পাওয়া প্রসঙ্গে জীবন বলেন, “প্রায় ২০ বছরের ক্যারিয়ারে প্রতিনিয়তই বিশ্বাস ছিল, একদিন এই সম্মাননা পাব। রাষ্ট্রীয় স্বীকৃতি প্রাপ্তির জন্য প্রত্যেকেরই একটা তীব্র প্রত্যাশা থাকে। আমারও সেই আশা ছিল। অবশেষে সেটা সত্যি হলো। তবে এই সম্মাননার পর স্বভাবতই দায়িত্ব অনেক বেড়েছে। এখন চেষ্টা থাকবে আরও অনেক ভালো ভালো গান লেখার।”

দীর্ঘ ক্যারিয়ারের প্রায় আটশো গান রচনা করেছেন গুণী এই গীতিকার। তার লেখা গানে কণ্ঠ দিয়েছেন বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলার অনেক জনপ্রিয় ও প্রথিতযশা সংগীতশিল্পী।

জীবন বলেন, “যখন শুরু করেছিলাম তখন তো একেবারেই আনাড়ি ছিলাম। লেখা তেমন ভালো হতো না, পথও সেভাবে চিনতাম না। সেই জায়গা থেকে একটু কঠিন পথই পাড়ি দিতে হয়েছে। এছাড়া বড় কিছু পেতে হলে কঠিন পথ পাড়ি দিয়েই সবাইকে যেতে হয়, অনেক ত্যাগ স্বীকার করতে হয়। সহজে তো ভালো কিছু পাওয়া যায় না, আবার পেলেও সেটাতে আনন্দ থাকে না।”