‘নতুন করে পাবো বলে’ কবিতার চিত্রায়ণে রুদ্র ও মিষ্টি

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : আগস্ট ২৬, ২০১৯

হৃদয়ের গহীন অরণ্যের পুষ্পসমাহার হচ্ছে কবিতা। গুচ্ছ গুচ্ছ শব্দের বিনির্মাণে যা পাঠকের হৃদয় আন্দোলিত করে। আর এমন যদি হয়, সেই কবিতা দৃশ্যের ভেতর দিয়ে দর্শক চোখের সামনে দেখতে পান?

দৃশ্যমান হয়ে তা কি কোনো জাদুবাস্তবতার জন্ম দিতে পারে? তারই অনুসন্ধান করছেন কবিতার নতুন প্লাটফর্ম ‘চিত্রকল্প’। এর উদ্যোক্তা কবি ফারুক আহমেদ বলেন, “এটা কবিতার নতুন প্লাটফর্ম। কবিতা যে সাহিত্যের আদি এবং বর্ণিল মাধ্যমে, তাকে কীভাবে নতুন মাত্রা দেয়া যায়, পাঠক-দর্শকের কাছে পৌঁছানো যায়, তার জন্য আমরা কাজ করছি।”

বিভিন্ন মেজাজের কবিতার চিত্রায়ণ ও কল্পনার দৃশ্যরূপ যুক্ত করে একেকটি চলচিত্র নির্মাণ করার পরিকল্পনা রয়েছে এই প্লাটফর্মটির। বাংলা ভাষার প্রধান কবিদের প্রতিনিধিত্বশীল কবিতা নিয়ে চিত্রকল্প নামের একটি প্লাটফর্ম তৈরির এটি প্রাথমিক প্রক্রিয়া। এখানে কবিতার ভিজ্যুয়াল থাকবে। এরপর আরো নানা অনুষঙ্গ।

সম্প্রতি ইউটিউবে চিত্রকল্প’র নিজস্ব চ্যানেল প্রকাশিত হয়েবছে গত শতকের আশির দশকের কবি মারুফুল ইসলামের ‘নতুন করে পাবো বলে’ শিরোনামের কবিতার চিত্রায়ণ। এতে কণ্ঠ দিয়েছেন অভিনেতা ও আবৃত্তিকার জয়ন্ত চট্টোপাধ্যায়।

কবিতার চরিত্রে অভিনয় করেছেন রুদ্র হক এবং মিষ্টি মারিয়া। শ্রীমঙ্গলের পাহাড়ি অঞ্চল, রেল স্টেশন ও রাজধানীর বিভিন্ন লোকেশনে চিত্রায়িত হয় এটি। নির্মাণ করেছেন ফারুক আহমেদ। নির্মাতা বলেন, “শিগগিরই আরো দুটি কবিতার চিত্রায়ণ প্রকাশিত হবে ‘চিত্রকল্প’র ইউটিউব চ্যানেলে।”

ধারাবাহিক