করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৪৬৮০১ ৪৯৭৭৯৭ ৮৪১৬
বিশ্বব্যাপী ১১৪৭৩৮৫৮২ ৯০২৯৪৯২৯ ২৫৪৪২৫২

বইমেলার প্রথমদিন থেকেই পাওয়া যাচ্ছে ‘বড়োদের গল্প যেমন হয়’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : ফেব্রুয়ারি ০৩, ২০২০

আহমাদ মোস্তফা কামালের নতুন গল্পের বই `বড়োদের গল্প যেমন হয়` প্রকাশিত হলো নাগরী প্রকাশনী থেকে। বইমেলার প্রথম দিনেই এসেছে বইটি, পাওয়া যাচ্ছে নাগরীর স্টলে (২২৫-২২৬)।

বইটির বিষয়ে আহমাদ মোস্তফা কামাল বলেন, “এই বইয়ের নাম গল্পটি (বড়োদের গল্প যেমন হয়) বাংলাদেশে এর আগে প্রকাশিত হতে পারেনি। আমি কখনো কোনো পত্রিকায় সেধে গল্প দিই না। সম্পাদকরা চেয়ে নেন। চাইলেও যে দিতে পারি, তাও নয়। কারণ খুব বেশি গল্প আমি লিখতে পারি না।”

তিনি আরো বলেন, “গল্প নিয়ে তা ফেরত দেয়ার ঘটনাও আমার তিরিশ বছরের লেখক-জীবনে ঘটেনি। অথচ এই গল্পটি নিয়ে দেশের প্রধান একটি দৈনিকের সম্পাদক জানালেন, এটা তারা ছাপতে পারবেন না। কেন? ছাপলে নাকি তারা কঠিন বিপদে পড়বেন।”

আহমাদ মোস্তফা কামাল বলেন, “শুনে অবাক হয়ে গেলাম। এরচেয়ে জটিল রাজনৈতিক গল্প আমি নানা সময়ে লিখেছি। এমনকি সেনা-সরকারের আমলে `অশ্রু ও রক্তপাতের গল্প`র মতো ঝুঁকিপূর্ণ গল্প লিখেও প্রকাশ করতে অসুবিধা হয়নি। হ‍্যাঁ, চাপ এসেছে, সেগুলো মোকাবেলাও করেছি।”

তিনি আরো বলেন, “অদ্ভুত ব‍্যাপার হলো, এই গল্পটি আরো একাধিক সম্পাদক ছাপাতে অপারগতা প্রকাশ করেছেন। অতঃপর সরাসরি বইতেই চলে গেল গল্পটি। দেখা যাক, পাঠকরা কীভাবে গ্রহণ করেন! অবশ‍্য বইতে আরো নানা ধরনের গল্প আছে। তবু এই গল্পটির ব‍্যাপারে বিশেষভাবে বললাম কারণ, এরকম অভিজ্ঞতা আমার আগে কখনো হয়নি।”