বিবারের বিড়ালের দাম ৩০ লাখ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : অক্টোবর ০৮, ২০১৯

না, গাড়ি নয়, বাড়ি নয়, হিরা নয়, সোনা, রুপা কিচ্ছু নয়। এক জোড়া বিড়ালের দাম। তাদের নাম টুনা আর সুসি। বিরল প্রজাতির দুটো বিদেশি বিড়াল। সম্প্রতি কানাডার পপতারকা জাস্টিন বিবার আর তাঁর স্ত্রী জনপ্রিয় মডেল হেইলি ব্যাল্ডউইন এই বিড়াল জোড়া কিনেছেন। তাতে বেশ চটেছেন মার্কিন প্রাণী অধিকার সংস্থা পেটা (পিপল ফর ইথনিকাল ট্রিটমেন্ট অব অ্যানিমেলস)। বিবার আর ব্যাল্ডউইনের সংসারে প্রাণীরা খুব গুরুত্বপূর্ণ সদস্য আর আদরে থাকে। জাস্টিন বিবার আর হেইলি ব্যাল্ডউইন আবার তাঁদের পোষা কুকুর আর বিড়ালদের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও খুলে দিয়েছেন। ইনস্টাগ্রামে টুনা আর সুসির অফিশিয়াল পেজে ফলোয়ার সংখ্যা কত জানেন? প্রায় দেড় লাখ। দ্য হলিউড রিপোর্টারের প্রতিবেদন থেকে জানা গেছে, ইলিনয়িস প্রজাতির এই বিরল বিড়ালের একটির দাম ১৭ লাখ ২০ হাজার, আরেকটির দাম ১২ লাখ ৮০ হাজার। ২৫ বছর বয়সী বিবার আর ২২ বছর বয়সী হেইলির নাকি খুবই মনে ধরেছে এই বিড়াল জোড়া।

 

পেটার জ্যেষ্ঠ সহসভাপতি লিসা ল্যাং গত বৃহস্পতিবার পেজ সিক্সকে তাঁর উদ্বেগের কথা জানান। বলেন, ‘স্থানীয় প্রাণী আশ্রয়কেন্দ্র থেকে বিবার একটি বিড়াল দত্তক নিয়ে তার জীবন বাঁচিয়ে ভক্তদেরও অনুপ্রাণিত করতে পারতেন। উদাহরণ সৃষ্টি করতে পারতেন। তা না করে উচ্চ দামে বিদেশি হাইব্রিড প্রজাতির বিড়াল কেনার ভয়ংকর বিলাসিতাকে উসকে দিলেন। আর বুঝিয়ে দিলেন, যখন প্রাণীদের সাহায্য করার বিষয়টি আসবে, তাঁর অবস্থান হলো, “আমার কিছু আসে যায় না।”’

 

স্যাভানা ক্যাট অ্যাসোসিয়েশন খুঁজে বের করেছে, যে প্রজাতির বিড়াল কিনে বিবার তাদের পরিবারের সদস্য বানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে এই প্রজাতির বিড়াল বেচাকেনা নিষিদ্ধ। অঙ্গরাজ্যগুলো হলো কলোরাডো, জর্জিয়া, ইডাহো, ম্যাসাচুসেটস, নেব্রাস্কা, নিউইয়র্ক, টেক্সাস এবং ভারমন্ট। ক্যালিফোর্নিয়া আর সাউথ ক্যারোলিনাতেই কেবল এই প্রজাতির বিড়াল পোষা বৈধ। দক্ষিণ ক্যারোলিনাতে গত ৩০ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো বিয়ের আনুষ্ঠানিকতা সেরেছেন এই তারকা জুটি। গত বছর নিউইয়র্কের একটি আদালতে লুকিয়ে বিয়ে করেন তাঁরা।

ধারাবাহিক