করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১১৭৯৮২৭ ১০০৯৯৭৫ ১৯৫২১
বিশ্বব্যাপী ১৯৪৮৪৬৫১৬ ১৭৬৭৮৮৬২৭ ৪১৭৫৪৩১

লকডাউনেও চলবে আদালত

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ১৩, ২০২১

লকডাইন চলাকালে তথ্যপ্রযুক্তির মাধ্যমে ভার্চুয়ালি উচ্চ ও নিম্ন আদালতে চলবে সীমিত আকারে বিচারকাজ। নিম্ন আদালতে শুধু জামিন ও রিমান্ড আবেদনের শুনানি হবে। এক্ষেত্রে কোনো আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা যাবে না।

জানা গেছে, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ সপ্তাহে তিন দিন ভার্চুয়ালি শুনানি করবেন। রবি, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এ বিভাগের বিচার কার্যক্রম সীমিত পরিসরে পরিচালিত হবে। এ ছাড়া ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে সোম ও বুধবার বেলা ১১টা থেকে আপিল বিভাগের চেম্বার আদালতে অতিজরুরি বিষয়ের শুনানি করবেন।

পাশাপাশি হাইকোর্ট বিভাগে ভার্চুয়ালি শুনানি হবে চারটি বেঞ্চে। এর মধ্যে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চে সব ধরনের রিট মোশন, বিচারপতি এফআরএম নাজমুল আহসানের নেতৃত্বাধীন বেঞ্চে দেওয়ানি মোশন, বিচারপতি জেবিএম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে ফৌজদারি মোশন এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক বেঞ্চে কোম্পানি আইনের মামলাগুলোর শুনানি হবে। এছাড়া নিম্ন আদালতে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতিজরুরি ফৌজদারি দরখাস্তগুলো নিষ্পত্তির উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এজন্য প্রত্যেক জেলার জেলা ও দায়রা জজ, মহানগর এলাকার মহানগর দায়রা জজ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক, শিশু আদালতের বিচারক এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিজে অথবা তার নিয়ন্ত্রণাধীন এক বা একাধিক ম্যাজিস্ট্রেটের মাধ্যমে শুধু জামিন ও অতিজরুরি ফৌজদারি দরখাস্ত নিষ্পত্তির উদ্দেশ্যে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আদালতের কার্যক্রম পরিচালনা করবেন।

সুপ্রিমকোর্ট ও হাইকোর্ট বিভাগ থেকে প্রদত্ত জামিন আদেশের ক্ষেত্রে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের কাছে জামিননামা দাখিল করতে হবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে জামিন শুনানিকালে এবং মামলার অন্যান্য কার্যক্রমে হাজতি আসামিদের কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত কক্ষে হাজির না করার নির্দেশ দেয়া হয়েছে। অন্যান্য ক্ষেত্রে প্রয়োজনে মামলার কার্যক্রম মুলতবি করতে হবে।