করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৯৩৭০০ ১৫৫০৯০৫ ২৮১০২
বিশ্বব্যাপী ৩১৭৮৩৩৪০৩ ২৬৩০৭২৫৩৬ ৫৫৩২৯৫২
আবুল আসাদ

আবুল আসাদ

সাইমুম সিরিজ ও পাঠক হিসেবে আমার স্বীকারোক্তি

আলী ওসমান শেফায়েত

প্রকাশিত : জানুয়ারি ০৮, ২০২২

সাইমুম সিরিজ।
আহমদ মুসা।
আবুল আসাদ।
দুই শব্দের তিনটি লাইন। এই তিনটি লাইন পড়ে আপনার মনের পর্দায় কোনো দৃশ্যপট ভেসে আসছে কি? নিশ্চয় এতক্ষণে আহমদ মুসার সাথে অভিযানে বেড়িয়ে পড়েছেন। জালিমের বিপক্ষে, মজলুম মানবতার পক্ষে শিহরণ জাগানিয়া মিশনের দৃশ্যকল্পে নিজেকে হারিয়ে ফেলেছেন।

বাংলা সাহিত্যের অন্যতম কালজয়ী সৃষ্টি আবুল আসাদের সাইমুম সিরিজ। ১৯৭৬ সাল থেকে আজ অবধি ৬৩ খণ্ড সাইমুম প্রকাশিত হয়েছে। কিশোর ও তরুণ মনে সত্য ও সুন্দরের বীজ বুনে দিতে সাইমুম সত্যিই অনন্য। ইসলামপন্থী এমন কোনো সাহিত্যপ্রেমী খুঁজে পাওয়া দুষ্কর হবে, যিনি সাইমুমের সাথে পরিচিত নন।

দায়িত্ব নিয়ে দাবি করতে পারি—ফিকশন সাহিত্যের যেকোনো বিচারে সাইমুম সিরিজ এক অসাধারণ ও অনুপম সৃষ্টি। দুর্দান্ত থ্রিল, পরিশীল রোমান্স, স্বপ্ন জাগানিয়া বিপ্লবী চেতনা, নির্মোহ ইতিহাস, নিখুঁত ভৌগলিক চিত্র, ঐতিহ্যের অনুপম উপস্থাপনা, সাহসের বাতিঘর, মুক্তির নেশা—কী নেই এখানে?

শরিয়তের মানবিক দৃষ্টিভঙ্গি ও আকাঙ্ক্ষা, তাওহিদের মর্মকথা, রিসালাতের অঘোম দায়িত্বানুভূতি, ইসলামি জীবনব্যবস্থার বাস্তবিক সমাধান, মানবিক সত্তার স্বভাব আচরণ ও আকাঙ্ক্ষা—সব, সব আছে এখানে। বলা যায়, সাইমুম সিরিজ একটা Complete Literature Package। ফিকশন সিরিজ হয়েও সাহিত্যের অধিকাংশ ক্ষেত্র স্পর্শ করেছে সাইমুম।

এই সাহিত্য সিরিজ দিয়ে একটা দিকভ্রান্ত জাতির চিন্তা-কাঠামোকে নাড়িয়ে দেওয়া সম্ভব। জড়তা ও আড়ষ্টতা ভেঙে জাতিকে উদ্বেলিত ও উজ্জীবিত করা সম্ভব। তরুণ-কিশোর-যুব হৃদয়ে জাতির কল্যাণের লড়াইয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করে দেওয়া সম্ভব।

ইসলামের বুনিয়াদী ভিত্তি ও প্রাণসত্তার মূলনীতির সাথে আপোষহীন থেকেই সকল শ্রেণি-পেশার মানুষদের কাছে চিত্তাকর্ষক ও জীবনঘনিষ্ঠ হিসেবে তুলে ধরতে আমরা ব্যর্থ হয়েছি। যেখানে না-বোধক উপস্থাপনার কাঠখোট্টা সাহিত্য, প্রাণবন্ত জীবনব্যবস্থা ইসলামের মৌল কাঠামোকে সাধারণ পাঠকের হৃদয়ে প্রোথিত করে দেওয়া সম্ভব হচ্ছে না। ঠিক সেখানেই অনন্য সাইমুম সিরিজ।

ফিকশন ও থ্রিলারের অপূর্ব সমন্বয়ে কাহিনি পরম্পরায় আমাদের দ্বীন ইসলামকে অত্যন্ত প্রাণবন্ত ও সজীব করে উপস্থাপন করেছেন বাংলা সাহিত্যের নিভৃতচারী কলম সৈনিক আবুল আসাদ। পাঠকবৃন্দ এই সিরিজের প্রতিটি পৃষ্ঠায় থ্রিল অনুভব করবে। একইসাথে দ্বীন ইসলামের মৌলিক নীতিমালা সম্পর্কে প্রায়োগিক জ্ঞানার্জন করবে। থ্রিল ও ফিকশনের মধ্য দিয়ে দ্বীন বুঝার এই ব্যতিক্রমী আয়োজন অবশ্যই আপনাকে মোহিত করবে।

আমি বিশ্বাস করি, সাইমুম সিরিজ একদিন পৃথিবীর অন্যতম বিখ্যাত সাহিত্যকর্ম হিসেবে স্বীকৃতি পাবে ইনশাআল্লাহ। সাইমুম সিরিজের কারিগর আবুল আসাদ স্যারকে সাহিত্যদুনিয়া একদিন ভীষণ মিস করবে।                        

একুশে বইমেলা ২০১৮