চেলসী ক্লিনটন

চেলসী ক্লিনটন

রাহমান চৌধুরীর কলাম ‘সন্তানকে মানুষ করা প্রসঙ্গে’

প্রকাশিত : জুন ১০, ২০২২

বিল ক্লিনটন তখন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। হিলারী রডহ্যাম আর বিল ক্লিনটনের তখন দুশ্চিন্তা তাদের কন্যা চেলসীকে কী করে স্বাভাবিক এক তরুণী হিসেবে জীবনযাপন করতে দেয়া যায়। কারণ দুজনেই বুঝতে পেরেছিলেন ক্লিনটনের রাষ্ট্রপতি হওয়ার ভিতর দিয়ে তাদের কন্যার স্বাভাবিক জীবন ব্যাহত হবে। কারণ রাষ্ট্রপতির জীবনে আছে নানান সুযোগ সুবিধা। প্রচারণা লাভের জন্য আছে নানা রাস্তা খোলা। রাষ্ট্রপতির জীবন মানেই স্বাভাবিক জীবন থেকে ভিন্ন রকমের জীবন আর কঠোর নিরাপত্তার দেয়াল। সার্বক্ষণিক নিরাপত্তার ব্যাপারটা তখন হিলারী নিজেও মেনে নিতে পারছিলেন না। দু’একবার তা ভাঙার চেষ্টা করতে গিয়ে দেখেন তাতে সমস্যা আরো বেশি। কারণ তাহলে বহু মানুষকে আবার বিড়ম্বনার মধ্যে ফেলে দিতে হয়। সেজন্য কিছুই করার ছিল না, সেসব মেনে নেয়া ছাড়া।

হিলারী তখন চেলসীর ভবিষ্যৎ নিয়ে পরামর্শ করার জন্য নিহত রাষ্ট্রপতি কেনেডির স্ত্রী জ্যাকির সঙ্গে যোগাযোগ করেন। যিনি কেনেডির মৃত্যুর পর গ্রীসের বিশাল জাহাজ ব্যবসায়ী এরিস্টটল ওনাসিসকে বিয়ে করে জেকুলিন কেনেডি ওনাসিস হিসেবে পরিচিত। জ্যাকি কেনেডি  হিলারীকে তার সুন্দর বাসভবনে দুপুরের খাবারের নিমন্ত্রণ জানান। কন্যার জন্য প্রাক্তন আর এক ফার্স্ট লেডির পরামর্শ পেতে, ফার্স্ট লেডি হিলারী প্রথমবার নিয়ম ভেঙে সাধারণ বিমানে নিউইয়র্ক যান। জ্যাকি পরবর্তীতে নিউইয়র্কের বড় এক প্রকাশনা প্রতিষ্ঠানে সম্পাদক হিসেবে কাজ করেছিলেন। বিরাট ধনী হয়েও নিজের মনের সন্তুষ্টির জন্য তা করতে সামান্য সংকোচ হয়নি জ্যাকুলিন ওনাসিসের। হিলারী তার বাসায় গিয়ে দেখলেন বই আর বই। বইগুলো চারদিকে স্তূপ করে রাখা হয়েছে। টেবিলের নিচে-উপরে ঘরের সর্বত্র উপচে পড়া বই। হিলারীর মনে হলো, সেগুলোর ওপর থালা রেখে খাওয়া যাবে।

জ্যাকি চেলসী সম্পর্কে হিলারীকে পরামর্শ দিলেন, কখনো তাকে বুঝতে দেবে না সে বিশেষ কেউ। বন্ধু ও পরিবার দিয়ে ঘিরে রাখো। সাংবাদিক আর পত্রপত্রিকা থেকে ওকে দূরে রাখবে। প্রচার মাধ্যম বা কেউ যেন তাকে ব্যবহার করতে না পারে। তিনি আরো বললেন, আমি দেখেছি গভর্নরদের ছেলেমেয়েরা সবসময় মাতব্বরি করে বেড়ায় আর যারা তাদের নিরাপত্তা দেন, তাদের অশ্রদ্ধা করে। আমার ছেলে জনের সাইকেল একবার একটি বড় বাচ্চা নিয়ে গেলে জন তার নিরাপত্তা কর্মীদের বলেছিল সেটা ফিরিয়ে আনতে। যখন আমি জানতে পারি, তখন পুত্রকে বলেছিলাম হুকুম না দিয়ে নিজের কাজ নিজে করতে হবে। রাষ্ট্রপতির সন্তানরা সবসময় নিরাপত্তা কর্মীদের মুখোমুখী হবে, সেজন্য চেলসীকে যারা নিরাপত্তা দেবেন চেলসীর উচিত হবে তাদের সম্মান দেখানো। নিরাপত্তা কর্মীরা যেন চেলসীকে কেউকেটা কিছু ভাবতে না দিয়ে বুঝতে পারে চেলসীর একটি স্বাভাবিক তরুণীর মতো জীবন প্রয়োজন।

হিলারী জ্যাকিকে খুব সম্মান করতেন। তিনি চেলসীকে সরকারি বিদ্যালয় থেকে একটি ব্যক্তিমালিকানাধীন বিদ্যালয়ের ভর্তি করে দেন। কারণ হিলারী বুঝতে পেরেছিলেন, ব্যক্তি মালিকানাধীন বিদ্যালয়ে সাংবাদিক বা প্রচার মাধ্যমের প্রবেশাধিকার সীমাবদ্ধ থাকবে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে তা নয়। হিলারী ও বিল যেটি চাচ্ছিলেন তা হলো, প্রচার মাধ্যমের সাংবাদিক আর চিত্রগ্রাহকরা যেন বিদ্যালয় চলাকালীন চেলসীর কাছাকাছি ঘুরঘুর না করে, যা ঘটেছিল জিমি কার্টারের মেয়ে এমি পাবলিক বিদ্যালয়ে পড়ার সময়ে। সন্তানদের জীবনকে স্বাভাবিক রাখতে এমন করেছিলেন আরো কয়েকজন রাষ্ট্রপতি, বারাক ওবামা তাদের মধ্যে একজন।

বিষয়টা হচ্ছে, হিলারী যা তার কন্যার জন্য চাচ্ছেন না, যে প্রচার এড়িয়ে যেতে চাইছেন, বহু মা-বাবা সেটা পাবার জন্য অর্থ খরচ এমনকি জীবন দিতেও প্রস্তুত। কন্যার প্রচারের এত বড় সুযোগ তো হাতছাড়া করার প্রশ্নই আসে না। কারণ তারা তাদের পুত্র-কন্যার স্বাভাবিকভাবে বেড়ে ওঠা দেখতে চান না। বরং প্রমাণ করতে ব্যস্ত, তাদের সন্তানরা অস্বাভাবিক মেধার অধিকারী। পারলে সারাদিন তারা সন্তানের বিজ্ঞাপন দিয়ে বেড়াতেন। সত্যিকারের ক্ষমতাধর, বিল ক্লিনটন হিলারী আর জ্যাকুলিন কেনেডির মতো মানুষদের সঙ্গে হঠাৎ গজিয়ে ওঠা নকল নবীশদের পার্থক্য এটাই। নিজের সন্তানের মঙ্গল কোথায় প্রকৃত জ্ঞানীরা জানেন বলেই, সন্তানকে আত্মনির্ভরশীল করে গড়ে তুলতে তারা সচেষ্ট। আর অন্যান্য অনেকে সন্তানের প্রচার বা সন্তানকে বিক্রি করে আসলে নিজের প্রচার চান। ভিন্ন দিকে সন্তানের আত্মহননের রাস্তা তৈরি করে রাখেন।

তথ্যসূত্র: হিলারী রডহ্যাম ক্লিনটন রচিত `লিভিং হিস্ট্রি`।