‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের দৃশ্যে আহমেদ রুবেল

‘প্রিয় সত্যজিৎ’ চলচ্চিত্রের দৃশ্যে আহমেদ রুবেল

আহমেদ রুবেলকে উৎসর্গ করে টিএসসিতে ‘প্রিয় সত্যজিৎ’

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : ফেব্রুয়ারি ১২, ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে আজ থেকে শুরু হচ্ছে ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪৩০ ’। ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি প্রাঙ্গণে এ উৎসব চলবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। উদ্বোধনী দিনে প্রদর্শিত হবে সদ্যপ্রয়াত অভিনেতা আহমেদ রুবেল অভিনীত চলচ্চিত্র ‘প্রিয় সত্যজিৎ’। প্রসূন রহমান পরিচালিত চলচ্চিত্রটির আজকের প্রদর্শনী আহমেদ রুবেলের স্মৃতির উদ্দেশে উৎসর্গ করা হয়েছে বলে আজকের পত্রিকাকে জানিয়েছেন নির্মাতা।

উৎসবের প্রথম দিনে বিকেল ৩টা ৩০ মিনিটে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। এ ছাড়া আজ প্রথম দিনে সকাল ১০টায় প্রদর্শিত হয়েছে জহির রায়হানের ‘কখনো আসেনি’, দুপুর ১টায় তারেক মাসুদের ‘অন্তর্যাত্রা’ ও আজকের সবশেষ চলচ্চিত্র হিসেবে সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। উৎসবে আরও প্রদর্শিত হবে ‘হুব্বা’, ‘প্রহেলিকা’, ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘জাস্ট অ্যা জোক ডার্লিং’ সহ ২০টি চলচ্চিত্র।

উল্লেখ্য, ২০২২ সালের নভেম্বরে ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমার আন্তর্জাতিক প্রিমিয়ার হয় কানাডার ভ্যাংকুবার সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে। এরপর এটি প্রদর্শিত হয় ইতালির ফ্লোরেন্স ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ও ভারতের কেরালা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে। এর মধ্যে ফ্লোরেন্স উৎসবে ‘প্রিয় সত্যজিৎ’ বিশেষ পুরস্কার পায়। এ ছাড়া ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমায় অনবদ্য অভিনয়ের সুবাদে ‘জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩’-এর ফিচার ফিল্ম বিভাগে সেরা অভিনেতা নির্বাচিত হোন অভিনেতা আহমেদ রুবেল। শুধু তাই নয়, সিনেমাটোগ্রাফি এবং সম্পাদনা বিভাগেও দুটি বিশেষ পুরস্কার পেয়েছে ‘প্রিয় সত্যজিৎ’ সিনেমাটি।

এই সিনেমায় একজন প্রবীণ নির্মাতার ভূমিকায় অভিনয় করেছেন আহমেদ রুবেল। তাঁর সঙ্গে আরও আছেন মৌটুসী বিশ্বাস, সাইদ বাবু, সংগীতা চৌধুরী, লাবণ্য চৌধুরী, এহসানুল হক, নুসরাত জাহান নদী, পংকজ মজুমদার প্রমুখ। ইমেশন ক্রিয়েটরের ব্যানারে এটি প্রযোজনাও করেছেন নির্মাতা প্রসূন রহমান।