করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৭৭৪৪৩ ১৫৪২২৭৪ ২৮০০১
বিশ্বব্যাপী ২৬৬১২৭৪৬৫ ২৩৯৭৫৭২২৫ ৫২৭০৯৪২

ছয় দেশ থেকে সরাসরি ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার সৌদির

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : নভেম্বর ২৬, ২০২১

সরাসরি প্রবাসীদের প্রবেশে ২০ দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে শুরু করেছে সৌদি আরব। বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানায়, প্রথমে ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, ব্রাজিল, ভিয়েতনাম ও মিসরের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। এ সিদ্ধান্ত ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে।

করোনার সংক্রমণ ঠেকাতে এ বছরের ফেব্রুয়ারিতে কয়েকটি দেশের প্রবাসীদের সরাসরি সৌদিতে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছিল দেশটি। দেশগুলো হলো: লেবানন, সংযুক্ত আরব আমিরাত, মিসর, তুরস্ক, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, আয়ারল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড, সুইডেন, ব্রাজিল, আর্জেন্টিনা, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, ভারত ও জাপান।

এসব দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশ করতে হলে প্রথমে অন্য দেশে গিয়ে দুই সপ্তাহ থাকতে হবে বলে নিষেধাজ্ঞায় বলা হয়েছিল। যে পর্যটকেরা ওইসব দেশে ট্রানজিট-সুবিধা নিয়েছিল, তাদের জন্যও এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল। তখন বলা হয়েছিল, যে পর্যটকেরা এসব দেশে ট্রানজিট-সুবিধা নিয়েছে, তারাও ১৪ দিনের মধ্যে সৌদিতে প্রবেশ করতে পারবে না।

এখন সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, নিষেধাজ্ঞার আওতায় থাকা ২০ দেশের তালিকা থেকে বাদ পড়ল ছয় দেশ। ফলে ওই ছয় দেশের নাগরিককে আর অন্য দেশ হয়ে সৌদিতে প্রবেশ করতে হবে না। তারা সরাসরি দেশটিতে যেতে পারবে। তবে এক্ষেত্রে তাদের সৌদি সরকারের অনুমোদিত কোয়ারেন্টিন সেন্টারে পাঁচ দিন থাকতে হবে।