জ্বালানির নতুন উৎস উদ্ভাবনে রাষ্ট্রপতির নির্দেশ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ০২, ২০২৪

জ্বালানির নতুন নতুন উৎস উদ্ভাবন ও গবেষণা কার্যক্রমকে জোরদার করতে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনকে (বিইআরসি) নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। আজ মঙ্গলবার দুপুরে বঙ্গভবনে বিইআরসির বার্ষিক প্রতিবেদন ২০২৩-২৪ পেশকালে তিনি এ নির্দেশনা দেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, “জ্বালানির নতুন নতুন উৎস উদ্ভাবনে আমাদেরকে জোর দিতে হবে। জ্বালানি খাতের নতুন নতুন উৎস খুঁজে বের করতে হবে। এ ব্যাপারে বিইআরসিকে গবেষণা কার্যক্রম জোরদার করতে হবে।”

তিনি আরও বলেন, “জ্বালানি খাত একটি দেশের আর্থ-সামাজিকসহ সার্বিক উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানি অন্যতম একটি গুরুত্বপূর্ণ খাত। দেশের উন্নয়নের কলেবর বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিদ্যুতের চাহিদাও বাড়ছে। জ্বালানি খাতে স্থিতিশীলতা ও মূল্য নির্ধারণে বিইআরসি সরকারকে সঠিক ও যুগোপযোগী সুপারিশ ও পরামর্শ দেবে।”

কমিশনের চেয়ারম্যান মো. নুরুল আমিনের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন: ড. মোহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান ও বিইআরসি সচিব মো. খলিলুর রহমান খান।

কমিশনের চেয়ারম্যান এ সময় বিইআরসির কার্যক্রম রাষ্ট্রপতিকে অবহিত করেন। প্রতিনিধিদল তাদের কার্যক্রমে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা ও নির্দেশনা কামনা করেন।

রাষ্ট্রপ্রধান কমিশনের সার্বিক কার্যক্রমের সন্তোষ প্রকাশ করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন: রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব মো. ওয়াহিদুল ইসলাম খান, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহউদ্দিন ইসলাম।