ইজরায়েলি সেনাবাহিনী মানবাধিকার লঙ্ঘন করেছে, দাবি যুক্তরাষ্ট্রের

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : এপ্রিল ৩০, ২০২৪

ইজরায়েলি সেনাবাহিনীর ৫টি ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে বলে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এরপরও ইজরায়েলি সেনাবাহিনীকে মার্কিন সামরিক সমর্থন অব্যাহত থাকবে।

ইসরাইলি সেনাদের মানবাধিকার লঙ্ঘনের এই ঘটনা ঘটেছে গাজা ভূখণ্ডের বাইরে। সেই সঙ্গে সবগুলো ঘটনাই ঘটেছে গাজায় চলমান যুদ্ধের আগে।

পৃথক ঘটনায় ইজরায়েলি সামরিক বাহিনীর পাঁচটি ইউনিট মানবাধিকার লঙ্ঘনের জন্য দায়ী বলে প্রমাণ পেয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। মানবাধিকার লঙ্ঘনের এ ঘটনা বর্তমান যুদ্ধের আগে গাজার বাইরে সংঘটিত হয়েছিল।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে, ইজরায়েল চারটি ইউনিটে সংশোধনমূলক ব্যবস্থা নিয়েছে এবং পঞ্চমটির বিষয়ে ‘অতিরিক্ত তথ্য’ দিয়েছে।

ইজরায়েলের প্রধান সামরিক সহায়তা প্রদানকারী দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটি প্রতি বছর ইজরায়েলকে ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র  ও প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করে থাকে। ইজরায়েলি সেনাবাহিনীর যে কোনো ইউনিটের বিরুদ্ধে মার্কিন সরকারের এ ধরনের ঘোষণা এটিই প্রথম।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, “নিরাপত্তা বাহিনীর পাঁচটি ইউনিট মানবাধিকারের চরম লঙ্ঘন করেছে। এই ইউনিটগুলোর মধ্যে চারটি কার্যকরভাবে এই লঙ্ঘনের প্রতিকার করেছে, যা আমরা অংশীদারদের কাছ থেকে আশা করি।”

তিনি আরও বলেন, “বাকি একটি ইউনিটের বিষয়ে আমরা ইজরায়েল সরকারের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। তারা সেই ইউনিটের সাথে সম্পর্কিত অতিরিক্ত তথ্য জমা দিয়েছে।” সূত্র: বিবিসি