ক্ষুদে পাঠকদের পদচারণায় মুখর শিশুপ্রহর

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০২৪

অভিভাবক থাকলেও যেন ক্ষুদে পাঠক-দর্শনার্থীদের আদেশ মানার জন্য বইমেলাতে বড় সদস্যরা আসে। এক স্টল থেকে অন্য স্টল পছন্দের বইয়ের খোঁজে যেন ছুটে চলে, কোনটির রঙ, কোনটির কার্টুন মনে ধরলেই কেনার বায়না।

 

আজ শনিবার মেলা শুরু হয় বেলা ১১টা থেকে। বেলা ১১ টা থেকে ১টা পর্যন্ত ছিল শিশু প্রহর। শিশু প্রহর হওয়াতে শিশু-কিশোরদের উপচে পড়া ভীড় ছিল। সেই সঙ্গে সিসিমপুরের শো প্রত্যেকের কাছেই ছিল এক বাড়তি পাওনা।

 

মোহাম্মদ থেকে ছয় বছর বয়সী রামিশা এসেছেন বাবা রায়হান কবিরের সঙ্গে। রামিশা কিনেছেন সিসিমপুরের বই সঙ্গে আনিসুল হকের গুড্ডু বাবু। রামিশা ডেইলি বাংলাদেশকে বলেন, দুটো বই কিনেছি। আরো কিনতে চাই। কার্টুনের বই বই আর ভূতের গল্পের বই কিনতে চাই। বাবা বলেছে, আমাকে ওগুলোও কিনে দেবে।

 

উত্তরা থেকে দ্বিতীয় শ্রেণির পড়ুয়া সাদ এসেছে মা লিপি আক্তারের সঙ্গে। বয়সে কম হলেও সাদ পছন্দ করে ভূতের গল্পের বই। সাদ বলেন, আমি ভূতের গল্পের বই কিনতে চাই। ভূতের গল্প অনেক ভালো লাগে।। এছাড়া আমার সিসিমপুর বই এবং কিছু স্টিকার কেনার ইচ্ছে আছে।

 

স্টিকার দিয়ে কি হবে এমন প্রশ্নের জবাবে সে বলে, আমি বই-খাতাকে এসব লাগিয়ে দেবো। অনেক সুন্দর দেখাবে বই-খাতা। মতিঝিল বয়েজে ষষ্ঠ শ্রেণিতে পড়ে জিহাদ। নবম শ্রেণি পড়ুয়া বড় ভাই রনির সঙ্গে মেলা এসেছে সে। জিহাদ বলে, আমার কমিকস ভালো লাগে। তাই কিছু কমিকস কিনেছি। এছাড়া ইন্টারনেটে দেখেছি তিনটি ছোট বই মেলাতে এসেছে। ওগুলো কেনার ইচ্ছে আছে।

 

এদিকে রনি জানায় সে উপন্যাস কিনতে চাই। এছাড়া সায়েন্স ফিকশন, গোয়েন্দা কাহিনী এবং বিজ্ঞান বক্স কিনবে সে। রনি ডেইলি বাংলাকে বলে, আমি যেহেতু বিজ্ঞানে পড়ছি আমি বিজ্ঞান বক্স কেনার বিষয়টি প্রথম পছন্দের তালিকায় রেখেছি। এরপর বাকিগুলো কিনব। কারণ বিজ্ঞান বক্সের মাধ্যমে বিভিন্ন এক্সপেরিমেন্ট করতে পারব আমি।

 

শিশুপ্রহরে বিক্রি নিয়ে সন্তুষ্ট প্রকশক-বিক্রেতারা। প্রকাশকরা বলছে, মেলতে শিশু-কিশোরদের উপস্থিতি অনেক ভালো। বিক্রিও বেশ ভালো হচ্ছে। সামনে এ বিক্রি আরো বাড়বে। সাধরণ শেষ দশদিন বেশ জমজমাট হয় বইমেলা।

 

প্রগতি পাবলিশার্সের প্রকাশক আশরার মাসুদ। বাবুইয়ের প্রকাশক কাদের বাবুর ভাষ্য, বাচ্চারা রহস্য গল্প, গোয়েন্দা গল্প, রুপকথা, এগুলো বেশি পছন্দ করছে। বিক্রিও বেশ ভালো হচ্ছে, বিক্রি নিয়ে আমরা সন্তুষ্ট।