তালেবান শীর্ষ নেতাদের দ্বন্দ্ব, বারাদারের কাবুল ত্যাগ

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : সেপ্টেম্বর ১৫, ২০২১

দেশের ক্ষমতা লাভের পরপরই দ্বন্দ্ব দেখা দিয়েছে তালেবানের শীর্ষ নেতাদের মধ্যে। আফগানিস্তানের নতুন সরকার গঠন নিয়ে দ্বন্দ্বের পর তর্ক-বিতর্কে জড়িয়েছেন তারা। এর জের ধরে কাবুল ছেড়ে চলে গেছেন তালেবানের শীর্ষ নেতা ও সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদার।

আফগানিস্তানে গঠন করা নতুন অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে প্রেসিডেন্ট প্রাসাদে বাক-বিতণ্ডায় লিপ্ত হন মোল্লা আব্দুল গনি বারাদার এবং নতুন সরকারের শরণার্থী বিষয়ক মন্ত্রী খলিল-উর রহমান হাক্কানি। এসময় তাদের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

খলিল-উর রহমান হাক্কানি দেশটির প্রভাবশালী হাক্কানি নেটওয়ার্কের শীর্ষস্থানীয় নেতা। উভয় নেতার বাক-বিতণ্ডার সময় আশপাশে থাকা তাদের অনুসারীরাও ঝগড়ায় লিপ্ত হয়।

তালেবানের কয়েকটি সূত্র জানিয়েছে, বাক-বিতণ্ডার পর মোল্লা আব্দুল গনি বারাদার কাবুল ছেড়ে কান্দাহারে চলে গেছেন। কাতারে অবস্থান করছেন তালেবানের এমন একজন শীর্ষ নেতাও জানিয়েছেন, গত সপ্তাহের শেষদিকে কাবুলের প্রেসিডেন্ট প্রাসাদে এই ঘটনা ঘটে।

বেশ কয়েকদিন ধরেই প্রকাশ্যে দেখা যাচ্ছে না তালেবানের অন্যতম শীর্ষ নেতা ও সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গনি বারাদারকে। সেই সময় নিজেদের মধ্যে গোলাগুলিতে বারাদার নিহত হয়েছেন বলে গুজব ছড়িয়ে পড়ে। এমন গুজব কাটতে না কাটতেই আফগানিস্তানে নতুন সরকার গঠন নিয়ে দ্বন্দ্বের খবর সামনে এলো। তবে এমন খবর আনুষ্ঠানিকভাবেই প্রত্যাখ্যান করেছে তালেবান।

উল্লেখ্য, ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে আফগানিস্তানের শাসন ক্ষমতা দখলে নেয় তালেবান। এরপরই আফগানিস্তানকে ইসলামিক আমিরাত হিসেবে ঘোষণা করে তারা। এর পর গত সপ্তাহে আফগানিস্তানে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান। দেশটির নতুন এই সরকারের নেতৃত্বে রয়েছেন মোল্লা মোহাম্মদ হাসান আখন্দ। সূত্র: বিবিসি