বিজ্ঞান লেখক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের আজ মৃত্যুদিন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : মে ০৮, ২০২৪

দর্শন ও বিজ্ঞান লেখক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়ের আজ মৃত্যুদিন। ১৯৯৩ সালের ৮ মে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্ম ১৯১৮ সালের ১৯ নভেম্বর, কলকাতায়। তার পিতা ভারতের স্বাধীনতা সংগ্রামের সমর্থক ছিলেন। সম্ভবত সে প্রভাবই দেবীপ্রসাদের জীবনে পড়ে।

ছেলেবেলা থেকেই দেবীপ্রসাদ ভারতীয় দর্শন এবং রাজনীতি, মার্সকবাদ, সাম্যবাদী লেখা ও গবেষণার দিকে আগ্রহী হয়ে ওঠেন। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে ১৯৩৯ সালে বিএ এবং ১৯৪২ সালে এমএ পাশ করেন।

প্রাচীন ভারতের দর্শনের বস্তুবাদকে তিনি উদ্ঘাটন করেন। তার সবচেয়ে বড় কাজ হলো, লোকায়তের প্রাচীন দর্শনকে তিনি বিরুদ্ধপক্ষের বিকৃতি হতে রক্ষা করেন এবং তা সংগ্রহ ও প্রকাশ করেন।

এছাড়া তিনি প্রাচীন ভারতের বিজ্ঞানের ইতিহাস ও বিজ্ঞানের পদ্ধতি সম্পর্কেও গবেষণা করেন। বিশেষ করে প্রাচীন চিকিৎসক চরক ও সুশ্রুত সম্পর্কে।

তার লেখা উল্লেখযোগ্য কয়েকটি বই হচ্ছে: আবিষ্কারের অভিযান, বিজ্ঞান কি ও কেন, এই পৃথিবীর চিড়িয়াখানা, পায়ের নখ থেকে মাথার চুল, জানবার কথা (১-১০ খণ্ড), শোনো বলি মনের কথা, সে-যুগে মায়েরা বড়ো, ক্ষুদে শয়তানের রাজত্ব, সত্যের সন্ধানে মানুষ, নিষিদ্ধ কথা আর নিষিদ্ধ দেশ, প্রাচীন যুগের কথা, যে গল্পের শেষ নেই।