করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১১৭৯৮২৭ ১০০৯৯৭৫ ১৯৫২১
বিশ্বব্যাপী ১৯৪৮৪৬৫১৬ ১৭৬৭৮৮৬২৭ ৪১৭৫৪৩১

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জুলাই ০৭, ২০২১

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই। ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে আজ বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৯৮ বছর।

শ্বাসকষ্টজনিত জটিলতায় ভুগছিলেন দিলীপ কুমার। এজন্য ৩০ জুন তাকে হাসপাতালে নেয়া হয়। হিন্দুজা হাসপাতালে তার চিকিৎসক জলিল পারকার দিলীপ কুমারের মৃত্যুর খবর নিশ্চিত করেন। এছাড়া দিলীপ কুমারের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও তার মৃত্যুর খবরটি জানানো হয়।

৬ জুন দিলীপ কুমারকে শ্বাসকষ্টের কারণে হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়। ১১ জুন তিনি হাসপাতাল থেকে ছাড়া পান। কম দিনের ব্যবধানে আবার তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ৩০ জুন তাকে হিন্দুজা হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়।

সোমবার রাতে দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু টুইট করে জানান, বর্ষীয়ান এ অভিনেতা এখন সুস্থতার পথে। আর সবাইকে তার দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করার অনুরোধ করেন সায়রা। কিন্তু শেষপর্যন্ত তার মৃত্যুর খবর জানা গেল।

উল্লেখ্য, দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে তার জন্ম। জোয়ার ভাটা, আন, আজাদ, দেবদাস, আন্দাজ, মুঘল–ই–আজম, গঙ্গা–যমুনা, ক্রান্তি, কর্মা, শক্তি, সওদাগর ও মশালসহ পঞ্চাশের বেশি বলিউড ছবিতে তিনি অভিনয় করেন।

তপন সিনহা পরিচালিত বাংলা ছবি ‘সাগিনা মাহাতো’তে দিলীপ কুমার অভিনয় করেন। এ ছবিতে তার সহঅভিনেত্রী ছিলেন সায়রা বানু। আটবার তিনি সেরা অভিনেতা হিসেবে ফিল্ম ফেয়ার পুরস্কার জয় করেন। হিন্দি সিনেমাজগতের সবচেয়ে বড় সম্মান ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারেও তাকে সম্মানিত করা হয়।

২০১৫ সালে সরকার দিলীপ কুমারকে দেশের দ্বিতীয় বড় সম্মান ‘পদ্মভূষণ’-এ সম্মানিত করে। সূত্র: এনডিটিভি ও পিটিআই