করোনা আপডেট
আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৫৪৬২১৬ ৪৯৬৯২৪ ৮৪০৮
বিশ্বব্যাপী ১১৪০০০৫৯৫ ৮৯৫৬৩৭৯৪ ২৫২৯৫৯৩

মার্কিন বর্ণবাদ নিয়ে মুখ খুললেন সানি লিওন

ছাড়পত্র ডেস্ক

প্রকাশিত : জানুয়ারি ২১, ২০২১

মার্কিন বর্ণবাদের বিষবাষ্প নিয়ে মুখ খুললেন জনপ্রিয় ভারতীয় অভিনেত্রী সানি লিওন। সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার সঙ্গে আলাপকালে তিনি এ বিষয়ে খোলামেলা কথা বলেন।

শিখ পাঞ্জাবি পরিবার মেয়ে সানির বাবা-মা কানাডায় থাকতেন। সানির জন্মও সেখানে। পরবর্তীকালে সানির কৈশোর কাটে আমেরিকায়। ছোটবেলায় বহুবারই হেনস্থার মুখোমুখি হতে হয়েছে তাকে। সে কথাই তিনি উল্লেখ করেন।

সানি বলেন, “ছোটবেলায় আমার চেহারা সাধারণ ভারতীয়দের মতোই ছিল। গায়ের রং বাদামি, কালো চুল, হাত-পা তেমন সুন্দর নয়। এমনকি পরার জন্য ভালো জামাকাপড়ও ছিল না। যেকারণে বহুবার হেনস্থার শিকার হতে হয়েছে আমাকে।”

তিনি আরো বলেন, “পাবলিক স্কুলে আমাকে হেনস্থা করা হতে পারে, এই ভয়ে বাবা-মা আমাকে ক্যাথলিক স্কুলে ভর্তি করান। যে শহরে আমরা থাকতাম, সেখানে সাদা চামড়ার লোকজনই বেশি ছিল। তাই অনেক ক্ষেত্রেই বাদামি বর্ণের ছেলেমেয়েদের হেনস্থা করা হতো।”

সানি লিওন বলেন, “এই হেনস্থার বিষয়টা একটা বৃত্তের মতো। যারা নিজেরা হেনস্থার শিকার হন, তারাই আবার অপরকে হেনস্থা করেন, যেটা ঠিক নয়। যারা হেনস্থার শিকার হন, তাদেরই দায়িত্ব নিয়ে এধরনের হেনস্থা বন্ধ করা উচিত। তাহলে এই হেনস্থার বৃত্তটি একদি শেষ হবে।”

তিনি আরো বলেন, “শুধু ছোটবেলায় নয়, বেড়ে ওঠার পরও আমাকে অনেক সময় হেনস্থার শিকার হতে হয়েছে, যার তিক্ত স্মৃতি এখনও আমি বয়ে নিয়ে বেড়াচ্ছি।”

বর্তমানে সানি মার্কিন নাগরিক ড্যানিয়েল ওয়েবারকে বিয়ে করে সুখে দাম্পত্য জীবন কাটাচ্ছেন। নোয়া, আশের ও নিশা নামে তাদের তিন সন্তানও রয়েছে। খুব শীঘ্রই বিক্রম ভাটের `অনামিকা` ছবিতে দেখা যাবে সানি লিওনকে।